নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাব পাস কেরালা বিধানসভায়

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৯

নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাব পাস কেরালা বিধানসভায়

হ্যালো বাংলাদেশ নিউজঃ

ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের প্রস্তাব পাস হয়েছে কেরালা বিধানসভায়।

মঙ্গলবার বিধানসভার একদিনের বিশেষ অধিবেশনে এ প্রস্তাব পাস করা হয়। রাজ্য সরকারের পক্ষ থেকে সিএএ বাতিল করার প্রস্তাব আনা হয়। এতে সম্মতি দেয় বিরোধীরা। খবর আনন্দবাজার পত্রিকার।

যদিও বিজেপি বিধায়ক সাবেক কেন্দ্রীয়মন্ত্রী রাজাগোপাল এদিন বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাবের বিরোধিতা করে বলেন, এই আইন প্রত্যাহারের দাবি সংকীর্ণতার লক্ষণ। কিন্তু বিধানসভায় তার বিরোধিতায় কোনো প্রভাব ফেলেনি।

রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নাগরিকত্ব সংশোধিত আইন (সিএএ) বিরোধী সনদ পাঠ করেন। এ সময় তিনি বলেন, ভারতের ধর্মনিরপেক্ষতার আদর্শ ক্ষুণ্ন করছে ধর্মভিত্তিক নাগরিকত্ব প্রদানের আইনটি। সংবিধানের আদর্শের সঙ্গে এই আইনটির সরাসরি সংঘাত তৈরি হচ্ছে। দেশজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে এই আইন পাস হওয়ায়। কেন্দ্রের উচিত ধর্মনিরপেক্ষতার খাতিরে এই আইন প্রত্যাহার করা। পাশাপাশি তিনি জানিয়ে দেন কেরালায় কোনো ডিটেনশন ক্যাম্প হবে না।

এর আগে রোববার নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহার বিষয়ক প্রস্তাব আনার জন্য সর্বদলীয় বৈঠক ডাকেন পিনারাই বিজয়ন। সেখানে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ (ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট) দাবি করে, একদিনের বিশেষ অধিবেশন করে (সিএএ) প্রত্যাহারের প্রস্তাব পাস করা হোক। বছরের শেষদিনকে এই অধিবেশনের জন্য ধার্য করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ