নৈতিক শিক্ষার প্রাণকেন্দ্র :

প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৯

নৈতিক শিক্ষার প্রাণকেন্দ্র :

K সাদেক শিকদার:নৈতিক শিক্ষার প্রাণকেন্দ্র : পরিবারই হচ্ছে শিশুর প্রাথমিক ও নৈতিক শিক্ষার প্রাথমিক ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান। এখান থেকেই তার চরিত্রের ভিত্তি গড়ে উঠে। অর্থাৎ Foundation training এর মূল ক্ষেত্রই হচ্ছে পরিবার। তাই পরিবারে পিতামাতার প্রধান দায়িত্বই হচ্ছে সন্তানকে ছোট থেকেই নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তোলা।
“হে ঈমানদারগণ! তোমরা তোমাদের নিজেদেরকে এবং তোমাদের পরিবার পরিজনকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও। আল কুরআনের এ আয়াতের অর্থই হচ্ছে- তোমরা তোমাদের নিজেদের ও পরিবার পরিজনদের সুশিক্ষা ও ভালো অভ্যাসের সাহায্যে পরকালীন জাহান্নাম থেকে বাঁচাও।
হযরত আলী (রা.) এ আয়াতের ভিত্তিতে বলেছেন- “তোমরা নিজেরা শেখো ও পরিবারবর্গকে শিখাও সমস্ত কল্যাণময় রীতিনীতি এবং তাদের সে কাজে অভ্যস্ত করে তোল। সন্তান সন্তুতিকে উন্নতমানের ইসলামী আদর্শ শিক্ষাদান ও ইসলামী আইন-কানুন পালনে আল্লাহকে ভয় ও রাসূলে করীম (সা.)-কে অনুসরণ করে চলার জন্য অভ্যস্ত করে তোলা পিতামাতারই কর্তব্য। এটা হচ্ছে পিতামাতার প্রতি সন্তানের বড় হক। সন্তানকে ঐ জ্ঞান ও অভ্যাসে উদ্বুদ্ধ করে দেয়ার তুলনায় অধিক মূল্যবান কোনো দান এমন হতে পারে না, যা তারা সন্তানকে দিয়ে যেতে পারেন। এ প্রসঙ্গে নবী করীম (সা.) বলেছেন- কোনো পিতামাতা সন্তানকে উত্তম আদব-কায়দা ও স্বভাব চরিত্র শিক্ষাদান অপেক্ষা ভালো কোন দান দিতে পারে না।
তিনি অন্যত্র বলেছেন- তোমাদের সন্তানদের সম্মান করো এবং তাদের ভালো স্বভাব-চরিত্র শিক্ষা দাও। তাই দেখা যায় যে পরিবার সন্তানের নৈতিকতা গঠনের ব্যাপারে যত্নশীল সে পরিবারের সন্তানেরাও উন্নত মানুষ হিসেবে সমাজে তত বেশী প্রতিষ্ঠিত ও পরিচিত।
নৈতিক শিক্ষা কি? (What is Moral Education) : নৈতিক শিক্ষা বা (Moral Education) বলতে বোঝায় এমন ধরণের উন্নত আচরণের শিক্ষা যার মাধ্যমে ব্যক্তির মধ্যে ভালো-মন্দ পার্থক্য বোধের সৃষ্টি হবে এবং যা তাকে সমাজে অধিকাংশের কাছে গ্রহণযোগ্য বা কাক্সিক্ষত আচরণে অভ্যস্ত করে তুলবে।
সাধারণত নৈতিকতা বলতে আমরা বুঝি- Oxford Dictionary- তে এর Meaning দেয়া হয়েছে দু’ ধরণের-
Moral- 1. Concerning principles of right and wrong
2. Following the standards of behaviour considered acceptable and right by most people.
Education means
1.Process of teaching, training and leavning
আর Moral Education হচ্ছে (নৈতিক শিক্ষা) যে শিক্ষা মানুষকে ভালো-মন্দের পার্থক্য করতে শেখায় এবং এমন উন্নত আচরণের শিক্ষা দেয় যা অধিকাংশ মানুষের কাছে গ্রহণযোগ্য ও কাংখিত। এ সমস্ত নৈতিক গুণাবলীগুলো হচ্ছে সত্যবাদিতা, সাহসিকতা, পরিশ্রমপ্রিয়তা, অনুগ্রহ, সহানুভূতি, সুবিচার, ইচ্ছাশক্তি, ধৈর্য্য বা সংযম শক্তি, অর্ন্তদৃষ্টি, দূরদৃষ্টি, দৃঢ়তা,উচ্চাশা, ভ্রাতৃত্ব, স্বদেশপ্রেম ইত্যাদি।
সমাজ বিজ্ঞানীদের মতে সমাজের মূলভিত্তিই রচিত হয় পরিবারে। মূলত পরিবার হচ্ছে মানব শিশুর মৌলিক চাহিদা পূরণের আশ্রয়-প্রশ্রয় কেন্দ্র যেখানে সে তার নিরাপত্তা, স্নেহমমতা, ভালোবাসা ইত্যাদি পেয়ে বড় হয়ে উঠবে। আর পরিবার থেকেই শুরু হয় নৈতিক শিক্ষা হাতেখড়ি।