অক্সফোর্ড গবেষক দলের করোনার ইনহেলার ভ্যাকসিন আগস্টেই আসছে

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, জুন ৯, ২০২০

অক্সফোর্ড গবেষক দলের করোনার ইনহেলার ভ্যাকসিন আগস্টেই আসছে

নিউজ ডেস্কঃ

আগস্টেই আসছে অক্সফোর্ড গবেষক দলের করোনা ভ্যাকসিন। তবে এটি ব্যবহার করা যাবে ইনহেলারের মাধ্যমে। অক্সফোর্ড গবেষক দলের প্রধানের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আয়ারল্যান্ডের সংবাদ মাধ্যম দ্য আইরিশ পোস্ট।

অনলাইনে দেয়া এক বিবৃতিতে অক্সফোর্ড গবেষক দলের প্রধান আইরিস বিজ্ঞানী অধ্যাপক অ্যাড্রিয়ান হিল বলেন, কোভিড-১৯ ভ্যাকসিনের সফলতার ব্যাপারে তার দলের গবেষকরা ৮০ শতাংশ নিশ্চিত।

এই ভ্যাকসিন প্রকল্পের নেতৃত্বে থাকা অধ্যাপক হিল বলেন, ‘সব কিছিু ঠিকঠাক থাকলে আশা করছি আগস্ট মাসেই এটি প্রস্তুত হবে। তবে সংক্রমণের হার খুব বেশি কমে গেলে এই ভ্যাকসিন আসতে দেরি হতে পারে।’

প্রফেসর হিল এর আগেও সতর্ক করে দিয়ে বলেছিলেন যে, যুক্তরাজ্যে ট্রান্সমিশনের হার খুব কম হলে গবেষণার কাজে বিলম্ব হতে পারে। কেননা খুব কম সংখ্যক স্বেচ্ছাসেবীর ভাইরাস ধরা পড়লে ভ্যাকসিনের পরীক্ষার কার্যকারীতার সঠিক মূল্যায়নে সমস্যা দেখা দেয়।

গত এপ্রিল থেকে ৫৫ বছরের বেশি বয়সী ১০২৬০ জন বয়স্ক ও শিশুদের নিয়ে ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু হয়েছে।

এদিকে যুক্তরাজ্যের বৃহত্তম বহজাতিক ওষুধ কোমম্পানি অ্যাস্ট্রা জেনেকা বলেছে, করোনা ভ্যাকসিনের পরীক্ষা সফল হওয়ার পর তারা ২শ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে। তারা ইতিমধ্যে করোনাভাইরাস ভ্যাকসিন তৈরির জন্য মার্কিন সরকারের সঙ্গে ১শ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে।

তবে প্রফেসর হিল জানাচ্ছেন, ওষুধটি ইনহেলার রূপে আসবে।

এ সংক্রান্ত আরও সংবাদ