আইডিয়েল পরিবারের সৃজনশীল ঈদ উপহার

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, মে ১৯, ২০২০

আইডিয়েল পরিবারের সৃজনশীল ঈদ উপহার

রাজনগর (মৌলভীবাজার) সংবাদদাতা:: 

বৈশ্বিক মহামারি ‘করোনাভাইরাস’ প্রতিরোধে দেশব্যাপি চলছে ঘোষিত ও অঘোষিত লকডাউন। যা পেরিয়েছে প্রায় দেড় মাস। ফলে তৃণমূল থেকে শুরু করে সর্বত্রই মানুষজন গৃহবন্দী।

সমাজের হত-দরিদ্র, অতি-দরিদ্র ও মধ্যবিত্তের সকলেই খাদ্যসঙ্কটে দূর্বিসহ জীবনযাপন করছে। এ অবস্থায় উপজেলা প্রশাসন, জেলা প্রশাসন, জেলা পরিষদসহ সরকারের বিভিন্ন বরাদ্দে ত্রাণ-সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে।

তারপরও অনেক পরিবার অর্থের জন্য এখনো অনেক কিছু ক্রয় করতে পারছেন না।

এমতাবস্থায় সরকারের হাতকে আরও শক্তিশালী করতে তাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। যদিও একটা প্রাণের মুখে হাসি ফুটে তবুও স্বার্থক।

বলছিলাম রাজনগর আইডিয়েল হাই স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের কথা।করোনা ভাইরাস মোকাবিলায় গরিব ও অসহায় মানুষের পাশে দাড়াতে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার রাজনগর আইডিয়েল হাই স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের অর্থায়নে প্রায় সাড়ে ছয় লক্ষ টাকা অর্থ জমা হয়েছে বলে ঘোষণা করা হয়েছে।

রাজনগর আইডিয়েল হাই স্কুলের সাবেক শিক্ষার্থী ও শিক্ষকদের ফেইসবুক গ্রুপে উদ্যোগ গ্রহণ করার পর প্রায় দুই সাপ্তাহের ভিতরে এই অর্থ সংগ্রহ করা হয়। প্রাক্তন শিক্ষার্থীদের ব্যক্তিগত অর্থ এখানে দান করা হয় বলে জানা যায়।

স্কুলের প্রথম ব্যাচ থেকে শুরু করে ২০১৮ ব্যাচ পর্যন্ত সকল শিক্ষার্থীরা এই উদ্যোগে বেশ উৎসাহ নিয়ে অংশগ্রহণ করে।

স্কুলের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আহমদ মুহিত জানান, আমাদের স্কুল থেকে পড়ালেখা করে বের হওয়া সকল শিক্ষার্থী এখন অনেকেই প্রতিষ্ঠিত। স্কুল থেকে লেখাপড়া করে বের হয়েছে অনেক ছাত্র এখন দেশ ও দেশের বাইরে সুনাম বয়ে আনছে। সবাই শত ব্যস্ততার পরেও আমাদের উদ্যোগে বেশ উৎসাহী হয়ে অংশ গ্রহণ করেছে। আমরা যেটা বাজেট করেছিলাম তার দ্বিগুণ অর্থ আমাদের কাছে এসে পৌচেছে। আমাদের কাছে সর্বমোট ৬,৬৬,১৮০ টাকা এসেছে। আমরা ঈদের আগে ৪৪০ পরিবারকে খামের ভিতরে এক হাজার টাকা করে ঈদ উপহার দেবো। এবং ঈদের পরে উপজেলায় বাছাই করে দরিদ্র পরিবার দেখে আমরা আরও কিছু পরিবারকে বাকি টাকা গুলো উপহার হিসেবে তাদের কাছে পৌছে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের স্কুলের সাবেক শিক্ষার্থীরা এই কাজে প্রতিনিধিত্ব করবে।

স্কুলের প্রথম ব্যাচের ছাত্র সাবেক শিক্ষার্থী ডা. জাবের আহমদ বলেন, ১৯৯২ সালের তৎকালীন সমাজের সাহসী কিছু মানুষের সময় উপযোগী মহৎ উদ্দোগ আজকের সিলেট বিভাগ তথা বাংলাদেশের অন্যতম সফল বিদ্যানিকেতন আমাদের রাজনগর আইডিয়েল হাই স্কুল। সামাজিক দায়বদ্ধতা থেকে জাতির করোনা কালিন দূর্যোগের সময় সমাজের অবহেলিত মানুষের পাশে দাড়ানোর জন্য প্রাক্তন ছাত্র-শিক্ষক সমন্বয়ে মহতি উদ্দোগ গ্রহণ করা হয়েছে। আমি আশা রাখি এই এলাকার শিক্ষা ও সামাজিক অগ্রগতির সকল কাজে রাজনগর আইডিয়েল হাই স্কুল সব সময় সবার পাশে থাকবে।

রাজনগর উপজেলা যুবলীগের সা. সম্পাদক ও স্কুলের প্রাক্তন শিক্ষার্থী আব্দুল কাদির ফৌজি জানান, স্কুল আমাদের যে শিক্ষা দিয়েছে তা প্রত্যেক ছাত্র ছাত্রী সর্বদা হৃদয়ে ধারন করে বলে আজকে সবাই আর্তমানবতার পাশে দাঁড়িয়েছে। এই বিশাল অনুদান তার বাস্তব প্রমাণ। অল্প সময়ে এত বেশি আর্থিক অনুদান দিয়ে সবাই প্রমাণ করেছে স্কুল তার প্রতিটি শিক্ষার্থীদের কতটা মানবিক করে গড়ে তুলেছে। দিনে দিনে ক্রমবিকাশমান আইডিয়েল স্কুল পরিবার অতীত ও বর্তমানের ন্যায় ভবিষ্যতে এরকম সমাজ সেবা কার্যক্রম অব্যাহত রাখবে বলে আমি বিশ্বাস করি।

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মে) সকালে রাজনগর আইডিয়েল হাই স্কুল মাঠে স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের সকল ব্যাচ থেকে বাছাই করে দুই তিন জন করে প্রতিনিধি নিয়োগ করে উপজেলার সকল এলাকার মানুষের জন্য এই অর্থ তাদের হাতে তুলে দেওয়া হয়। শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে থেকে ব্যাচওয়ারী প্রতিনিধিগণের মাধ্যমে উপজেলার ৪৪০ টি পরিবারে করোনা দূর্যোগকালে এই নগদ অর্থ উপহার হিসেবে পৌছে দেওয়া হবে।
আনুষ্ঠানিক ভাবে এসব অর্থ প্রদানে রাজনগর আইডিয়েল হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মিসবাউল মজিদ কালামের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক জাহাঙ্গীর আহমদ মুহিতের পরিচালনায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো ইউনুসুর রহমান,স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মো : শাহিদুল ইসলাম, অভিভাবকদের মাঝে বক্তব্য রাখেন আব্দুস সালাম, প্রাক্তন শিক্ষার্থীদের পক্ষে, ডাক্তার জাবের আহমদ ও রাজনগর উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক আব্দুল কাদির ফৌজি প্রমুখ।

হ্যালো-বাংলাদেশ/ ডেস্ক/ মুবিন 

এ সংক্রান্ত আরও সংবাদ