fbpx

ইউরোপে অভিবাসীদের নিয়ন্ত্রণে নতুন নিয়ম

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২০

ইউরোপে অভিবাসীদের নিয়ন্ত্রণে নতুন নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অনুন্নত দেশগুলো থেকে ইউরোপ অভিমুখী স্বপ্নযাত্রায় অভিবাসীদের ঢল লক্ষ্য করা যায়। তবে এর মধ্যে অনেকেই ভিসা নিয়ে প্রবেশ করে এবং অনেকে স্থল এবং সমুদ্র পথে পা বাড়ায়।

Advertisements

এমত অবস্থায় ইইউ তার ভিসা ইনফরমেশন সিস্টেমকে (ভিআইএস) উন্নত করছে। কর্তৃপক্ষ কর্তৃক এই সিস্টেমটি সেনজেন অঞ্চলে প্রবেশের ক্ষেত্রে স্বল্প-মেয়াদী ভিসার জন্য আবেদনকারীদের নিবন্ধন করতে এবং চেক করতে ব্যবহৃত হবে।

জার্মান কাউন্সিলের প্রেসিডেন্সি এবং ইউরোপীয় সংসদ ৮ ডিসেম্বর ভিসা ইনফরমেশন সিস্টেম রেগুলেশন সংশোধন করে একটি খসড়া নিয়ন্ত্রণের মূল উপাদানগুলোর ওপর একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে। এই বছরের শেষে এই বিষয়ে সম্মতি দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। সেই বিষয়ে এখন প্রযুক্তিগত পর্যায়ে আলোচনা অব্যাহত থাকবে।

ভিসা বা রেসিডেন্ট পার্মিট অনুমতি দেওয়ার আগে, নতুন নিয়মগুলোর সাহায্যে আবেদনকারীর প্রাসঙ্গিক সুরক্ষা এবং মাইগ্রেশন ডেটাবেজে সেনজেন ইনফরমেশন সিস্টেম (এসআইএস), এন্ট্রি-এক্সিট সিস্টেম (ইইএস), ইউরোপীয় ভ্রমণ তথ্য অনুমোদনের সিস্টেমসহ (ইটিআইএএস), ইউরোডাক, ইউরোপল ডেটা, ইসিআরআইএস-টিসিএন এবং ভ্রমণের নথিতে প্রাসঙ্গিক ইন্টারপোল ডাটাবেস।

ভিআইএস স্বয়ংক্রিয়ভাবে এই ডেটাবেসগুলোর একটি কোয়েরি চালু করবে। কোন আগত তথ্য ম্যানুয়ালি যাচাই করা হবে এবং যথাযথ কর্তৃপক্ষ দ্বারা অনুসরণ করা হবে। উক্ত পরিস্থিতিতে ভিসা নিয়ে যদি কেউ ইউরোপে প্রবেশ করে সে ক্ষেত্রে অ্যাসাইলাম আবেদনের ক্ষেত্রে জটিলতার সম্মুখীন হতে পারে। কেননা ইউরোডাকে ইউরোপিয়ান ইউনিয়নে অ্যাসাইলাম আবেদনকারী সকলের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা থাকে।

Advertisements

এ সংক্রান্ত আরও সংবাদ