ইন্দোনেশিয়ায় শীর্ষ ইসলামপন্থী নেতা গ্রেপ্তার, পুলিশের গুলিতে নিহত ৬ নেতাকর্মী

আন্তর্জাতিক ডেস্ক: কট্টোরপন্থী ইসলাম প্রচারক রিজিক শিহাবকে করোনাভাইরাস মহামারীর মধ্যে ধর্মীয় সভা করায় গ্রেপ্তার করেছে ইন্দোনেশিয়ার পুলিশ। তাকে গ্রেপ্তারের আগে গত সপ্তাহে তার দল ইসলামিক ডিফেন্ডার্স ফ্রন্টের ৬ নেতাকর্মীকে গুলি করে হত্যা করে পুলিশ। পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রিজিক শিহাবের বিরুদ্ধে অভিযোগের তদন্তকালে তারা হঠাত করে অনিরাপদ বোধ করলে তার সমর্থকদের ওপর গুলি করতে বাধ্য হয় পুলিশ। এর আগে এই ধর্মীয় নেতা দীর্ঘদিন নির্বাসনে ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ, গতমাসে নির্বাসন থেকে ফিরে তিনি একাধিক ধর্মীয় সমাবেশ করেন। এতে করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের মানুষকে আরো হুমকির মুখে ঠেলে দেয়া হয়েছে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।
এই ধর্মীয় নেতা ইন্দোনেশিয়ার সবথেকে প্রভাবশালী ইসলামপন্থী নেতাদের একজন। ধর্মীয় গুরু হলেও রাজনৈতিক নানা ইস্যুতে তিনি ও তার অনুসারিরা বিভিন্ন সময়ে উত্তেজনা সৃষ্টি করে থাকে।
রয়টার্স জানিয়েছে, এর ফলে বর্তমান প্রেসিডেন্ট জোকো উইডোডোর প্রশাসনের সঙ্গে তার সরাসরি দ্বন্দ্বের জন্ম হয়েছে। ইন্দোনেশিয়ায় বিশ্বের সবথেকে বড় মুসলিম জনসংখ্যার আবাস হলেও দেশটিতে ধর্মনিরপেক্ষ আদর্শ অধিক জনপ্রিয়।
তাকে সারাদিন ব্যাপী জিজ্ঞাসাবাদ করার পর তাকে আটকে রেখেছে পুলিশ। তাকে আরো ২০ দিন আটকে রেখে প্রশ্ন করা হবে বলে জানিয়েছে পুলিশের মুখপাত্র আরগো উয়োনো। বিচারে দোষী প্রমাণিত হলে তার দীর্ঘ কারাবাস হতে পারে। তবে এই ধর্মীয় নেতা দেশের জন্য ভয়ংকর বলে উল্লেখ করেছে পুলিশ।
এ নিয়ে ইন্দোনেশিয়ার আইনমন্ত্রী মাহফুদ মোহাম্মদ বলেন, এ ধরণের প্রভাবশালী ব্যক্তিদেরও আইনের আওতায় নিয়ে আসা জরুরি। ইন্দোনেশিয়ায় ইসলাম অবমাননার অভিযোগ তুলে বিভিন্ন সময় উত্তেজনা সৃষ্টি করেছে তার দল। তবে ২০১৭ সালে পর্নোগ্রাফিক মেসেজ পাঠানোর অভিযোগে ধর্মীয় নেতা রিজিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করে পুলিশ। মামলা থেকে বাচতে সে বছরই দেশ ছেড়ে পালিয়ে যান তিনি।

Recent Posts

  • জাতীয়

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টারঃ করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের যে তারিখ…

1 day ago
  • জাতীয়
  • রাজনীতি

কঠোর লকডাউনে ও থেমে নেই সিলেট-৩ আসনের নির্বাচনী সভা- সমাবেশ

স্টাফ রিপোর্টার: সারা দেশে চলছে করোনা মহামারির তান্ডব।রবিবার (২৫জুলাই) ২২৮জনের মৃত্যু এটা দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এ…

2 days ago
  • আইন-অপরাধ

ফেসবুকে আগুনের গুজব : সিলেটে গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে সিলেটে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে…

2 days ago
  • গ্রাম -বাংলা

ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে মজলিসের সভাপতি ও যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪ জন আহত

নিজস্ব প্রতিবেদকঃওসমানীনগরে মসজিদের কাঁঠালের নিলাম ডাকাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪…

4 days ago
  • আর্ন্তজাতিক

অবৈধ অভিবাসী ঠেকাতে ফ্রান্সের সাথে ব্রিটেনের ৫৪ মিলিয়ন পাউন্ডের চুক্তি

স্টাফ রিপোর্টার:ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে প্রতিদিন ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে শত শত অভিবাসন প্রত্যাশি।…

4 days ago
  • ইসলামিক

বার্সেলোনায় খোলা মাঠে ঈদ-উল আযহার নামাজ অনুষ্ঠিত

ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং ব্যাপক উৎসাহ উদ্দীপনায়  স্পেনের বার্সেলোনায় উদযাপিত হলো মুসলিম বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয়…

1 week ago

This website uses cookies.