ইসলামের দৃষ্টিতে জবাবদিহিতা

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

ইসলামের দৃষ্টিতে জবাবদিহিতা

হোসাইন আহমদ
শিক্ষার্থী: এম.সি.কলেজ (রাষ্ট্রবিজ্ঞান বিভাগ)

ইসলাম মানবতার ধর্ম,মানব জীবনকে সুন্দর ও সফল ভাবে পরিচালনার জন্য ইসলাম একটি রোল মডেল।
কোরানে ইসলামকে আল্লার কাছে একমাত্র গ্রহণযোগ্য ও মনোনিত দ্বীন বলা হয়েছে।জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানবিক সকল সমস্যার সুচারু পরিকল্পনা প্রণয়ন করেছে ইসলাম।ইসলাম অর্থই হলো আত্মসমর্পণ করা,আর মুসলিম অর্থঃ আত্মসমমর্পনকারী।তাই ইসলামে কেউ প্রবেশ করলে নিজের মন মতো বল্গাহীন জীবনযাপনে গা ভাসানোর কোন সুযোগ ইসলামে নেই।
দায়ীত্বশীলতা ও জবাবদিহিতা ইসলামের একটি মৌলিক বিষয়।রাসুল সঃ বলেছেন: ‘তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল এবং প্রত্যেককেই তার দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসা করা হবে'(বুখারী ও মুসলিম)
আপনি যে অবস্থানেই থাকেন সেই অবস্থান থেকে আপনি দ্বায়িত্বশীল।আপনার পরিবারে,সমাজে, শিক্ষা প্রতিষ্টানে,কর্মস্থলে,আপনার আশেপাশে সব খানেই আপনার কিছু দায়িত্ব রয়েছে,আপনি দায়িত্বশীল। আপনি জন মানবহীন মরুভূমি বা নিজের ব্যক্তিগত রুমে দরজা বন্ধ করে থাকলে ও আপনি নিজে আপনার দায়িত্বশীল। আপনি আপনার দায় এড়াতে পারবেন না।কিয়ামতের দিন আপনাকে আল্লার সামনে দাঁড়িয়ে আপনার দায়িত্ব পালনের বর্ননা দিতে হবে।
পবিত্র কোরানে ব্যপারে বলা হয়েছেঃ
ٱقْرَأْ كِتَٰبَكَ كَفَىٰ بِنَفْسِكَ ٱلْيَوْمَ عَلَيْكَ حَسِيبًا

অর্থঃ পাঠ কর তুমি তোমার কিতাব(আমলনামা) আজ তোমার হিসাব গ্রহণের জন্যে তুমিই যথেষ্ট।

দুনিয়ার ভোগ বিলাসে মত্ত হয়ে সাদাকে কালো আর সত্য কে মিথ্যা বানালে আখেরাতে চরম জিল্লতির জন্য প্রস্তত থাকতে হবে।

সুনানে তিরমিজিতে এসেছে,হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাঃ হতে বর্ণিত, তিনি বলেন,রাসুল সঃ বলেছেনঃ কিয়ামতের দিন পাঁচটি প্রশ্নের উত্তর না দিয়ে কেউ এককদম ও সামনে যেতে পারবেনা, সে গুলো হলো: ১) কিভাবে জীবন অতিবাহিত করেছো?
২)যৌবন কোন কাজে ব্যয় করছো? ৩) কিভাবে সম্পদ আয় করেছো ৪)অর্জিত সম্পদ কোন পথে ব্যয় করেছো? ৫)তোমার জ্ঞান কোন পথে খরচ করেছো?

এসব প্রশ্নের উত্তর তখনি দেওয়া সম্ভব যখন মানুষ আল্লাহ প্রদত্ত আর রাসুল সঃ প্রদর্শিত বিধান অনুযায়ী নিজের জীবন পরিচালনা করবে।

সম্মানিত পাঠক /পাঠিকা আসুন আমরা কোরান হাদিসের আলোকে আলোকিত মানুষ হয়ে দুনিয়াতে সফল ও আখেরাতে জান্নাত উপযোগী মানুষ হিসাবে আল্লার কাছে গ্রহণযোগ্য হই।

এ সংক্রান্ত আরও সংবাদ