করোনা পরিস্থিতি নিয়ে আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ব্রিটেনের রানি এলিজাবেথ

প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২০

করোনা পরিস্থিতি নিয়ে আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ব্রিটেনের রানি এলিজাবেথ

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ

করোনা পরিস্থিতি নিয়ে আজ (রোববার ৫ মার্চ) রাতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেন ও কমনওয়েলথের দেশগুলোর উদ্দেশ্যে তুলে ধরবেন দিক নির্দেশনা। ৬৮ বছরের রাজত্বকালে জাতির উদ্দেশে এটি তার চতুর্থ ভাষণ। ভাষণটি স্থানীয় সময় রোববার রাত ৮টায় এবং বাংলাদেশ সময় রাত ১টায় টেলিভিশন, রেডিও ও সামাজিক যোগাযোগমাধ্যমে একযোগে সরাসরি প্রচারিত হবে।
তবে রাণীর ভাষনের কিছু অংশ রবিবার সকালেই প্রকাশ করেছেন বিবিসি। এতে রোববার জাতির উদ্দেশ্যে একটি বিরল ভাষণে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন, করোনা বিপর্যয়ের সময়ে ব্রিটিশরা যে দুঃখ, বেদনা এবং আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছেন তাদের প্রতি সহমর্মিতা জানান। বিবিসি

দেশটির ন্যাশনাল সংস্থা (এনএইচএস) কর্মী ছাড়াও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের ধন্যবাদ জানান। একই সঙ্গে সবাই যেন এই বিপর্যয় সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন তার উপর জোর দেন।

তিনি দেশবাসীকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে বলেন, ক্রমবর্ধমান চ্যালেঞ্জের এই সময়ে সকলেই দুঃখ-দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছে, অনেকে আর্থিক অসুবিধার মধ্যে পড়েছে এবং আমাদের সকলের দৈনন্দিন জীবনে বিরাট পরিবর্তন এনেছে।
ব্রিটিশরা কীভাবে এই ভয়াবহ চ্যালেঞ্জের মোকাবিলা করেছে তা মুল্যায়ন করে এ প্রজন্ম তাদের চেয়ে শক্তিশালী ছিলো বলে গর্ব বোধ করবেন বলে রানি জানান।

এদিকে কোভিড-নাইনটিনে আক্রান্ত হয়ে ব্রিটেনে প্রতিদিনই মারা যাচ্ছেন শত শত মানুষ। বিশ্বের অন্য দেশগুলোর অবস্থাও নাজুক। এমন পরিস্থিতিতে যুক্তরাজ্যসহ কমনওয়েলথের দেশগুলোর উদ্দেশ্যে ভাষণ দেবেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। দেবেন সংকট উত্তরণের দিক নির্দেশনা।

রানির ভাষণটি উইন্ডসর প্রাসাদে ইতোমধ্যে রেকর্ড করা হয়েছে। যা টেলিভিশন, রেডিও এবং সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হবে বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস। ৯৩ বছর বয়সী রানী এলিজাবেথ তার স্বামী প্রিন্স ফিলিপের সঙ্গে এখন উইন্ডসর প্রাসাদেই থাকছেন। করোনাভাইরাস থেকে নিরাপদে রাখতে রানিকে মার্চের মাঝামাঝি সময়ে উইন্ডসরে নিয়ে যাওয়া হয়।

ভাষণ প্রচারিত হওয়ার আগে রানির ভাষণের একটি সংক্ষিপ্ত অংশ প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, সংকটের এ মুহূর্তে ব্রিটেনের নাগরিকরা এক কঠিন পরিস্থিতিরি মধ্যে দিয়ে যাচ্ছেন। এই পরিস্থিতিকে কঠিন পরীক্ষার সময় হিসেবে উল্লেখ করেছেন তিনি। তবে আশা প্রকাশ করেছেন, খুব দ্রুতই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

৬৮ বছরের রাজত্বকালে জাতির উদ্দেশে এটি তার চতুর্থ ভাষণ। এর আগে রানি ২০০২ সালে তার মায়ের মৃত্যুর সময়, ১৯৯৭ সালে প্রিন্সেস ডায়ানার শেষকৃত্যের সময় এবং তারও আগে ১৯৯১ সালে প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় এমন বিশেষ ভাষণ দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাছাড়া, ২০১২ সালে রানি তার শাসনকালের হীরক জয়ন্তী পালনের সময়ও টেলিভিশনে ভাষণ দেন।

এ সংক্রান্ত আরও সংবাদ