ঘরে বসে মাত্র ১৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা যাবে

প্রকাশিত: ৪:১৮ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২০

ঘরে বসে মাত্র ১৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা যাবে

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ

ঘরে বসে মাত্র ১৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা যাবে এমন কিট আগামী দুই বা এক দিনের মধ্যে উন্মুক্ত করা হবে। তার পরেই এ টেস্ট কিট সাধারণ মানুষের হাতে পৌঁছানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে ব্রিটেনের গণস্বাস্থ্য দফতর (পিএইচই)।

ব্রিটিশ জনগণের কাছে এই কিট সরবরাহ করবে ব্রিটেন সরকার। করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে যারা সেলফ আইসোলেশনে আছেন তাদের বাড়িতে এ কিট পৌঁছে দেবে অ্যামাজন। এছাড়া এ কিট রাস্তার পাশে বিক্রি করারও ব্যবস্থা করা হবে। পিএইচইর ন্যাশনাল ইনফেকশন সার্ভিসের পরিচালক প্রফেসর শ্যারন পিকক এমপিদের বিজ্ঞান ও প্রযুক্তি কমিটির সভায় জানিয়েছেন, ব্যাপকভাবে করোনা পরীক্ষা আগামী সপ্তাহ থেকেই শুরু হয়ে যেতে পারে। পিকক জানিয়েছেন, এটি আশানুরূপ কাজ করবে কিনা সেটি যাচাই করবে অক্সফোর্ড ইউনিভার্সিটি। এ সপ্তাহেই এটি করা হবে। এরপর এটি পরীক্ষার জন্য স্বাস্থ্যকর্মীদের দেয়া হবে এবং এরপর পাবেন সাধারণ মানুষ।

গত মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছিলেন, যুক্তরাজ্য সরকার এরই মধ্যে ৩৫ লাখ টেস্ট কিট কিনেছে। আরো কয়েক লাখ কেনা হবে। তবে কবে থেকে এসব কিট সাধারণ মানুষকে দেয়া হবে সে ব্যাপারে তখন কোনো ইঙ্গিত তিনি দেননি। জানা গেছে, এই টেস্ট কিটটি খুবই সাধারণ এবং সহজ, বলতে গেলে প্রেগন্যান্সি টেস্টের মতো। আঙ্গুলের মাথা থেকে এক ফোঁটা রক্ত নেয়া হবে। এরপর ডিভাইসটি সেটি বিশ্লেষণ করে তাৎক্ষণিকভাবে ফলাফল জানাবে। মাত্র ১৫ মিনিটের মধ্যে করোনা টেস্ট করা যাবে।

অধ্যাপক পিকক আরো জানিয়েছেন, সাধারণ মানুষের ব্যবহারের জন্য কয়েক মিলিয়ন টেস্ট কিট কেনা হয়েছে। এ কিট একেবারে নতুন উদ্ভাবিত। আমাদের আগে নিশ্চিত হতে হবে যে, উদ্ভাবকদের কথা মতো এটি কাজ করে কিনা। এ সপ্তাহে এটি পরীক্ষায় উতরে গেলে আরো বিপুল পরিমান কিট কেনা হবে এবং সাধারণ মানুষের মধ্যে বিতরণ করা হবে। ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এ কিট বিতরণে রাজি হয়েছে। তাছাড়া এটি ওষুধের দোকানেও পাওয়া যাবে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

এ সংক্রান্ত আরও সংবাদ