তারেক রহমানের জন্মদিন আজ

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০২০

তারেক রহমানের জন্মদিন আজ

নিউজ ডেস্কঃবিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের আজ ৫৬তম জন্মবার্ষিকী। ১৯৬৫ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের ডাক নাম পিনো। ১/১১ সরকারের সময়ের ষড়যন্ত্রমূলক মামলা এবং নির্মম নির্যাতনের শিকার হয়ে লন্ডনে যান তিনি। চিকিৎসার সুবিধার্থে তারেক ২০০৮ সাল থেকে সপরিবারে লন্ডনে বাস করছেন। তার সাথে আছেন সহধর্মিণী ডা: জোবায়দা রহমান ও একমাত্র কন্যা জাইমা রহমান। জন্মদিনে তারেক রহমান দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।
মাত্র ১৫ বছর বয়সে পিতৃহারা তারেক রহমান ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হন। ১৯৮৫-৮৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলএলবিতে পরে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রথম বর্ষে ভর্তি হন এবং স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে মাস্টার্সে ভর্তি হন মেধাবী ছাত্র তারেক রহমান। বাবা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের গড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বগুড়া কমিটির সদস্য হিসেবে তার রাজনৈতিক জীবনের যাত্রা শুরু। মাত্র ২২ বছর বয়সে ১৯৮৮ সালে তারেক রহমান বগুড়া জেলার গাবতলী থানা বিএনপির সদস্য হন। আনুষ্ঠানিকভাবে সংগঠনে যোগ দেয়ার আগেই তারেক রাজনীতিতে সক্রিয় ছিলেন। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে তারেক রহমান তার মা খালেদা জিয়ার সঙ্গী হিসেবে সারা দেশের নির্বাচনী প্রচারণায় অংশ নেন। ২০০১ সালের নির্বাচনেও মায়ের পাশাপাশি তারেক রহমানও দেশব্যাপী নির্বাচনী প্রচারণা চালান। মূলত এ নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণের মাধ্যমে রাজনীতির প্রথম সারিতে তারেক রহমানের সক্রিয় আগমন ঘটে।
২০০৯ সালের ৮ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলে এবং চলতি বছর ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলে তারেক রহমান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। বিএনপি চেয়ারপারসন কারাগারে যাওয়ার পর তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।
জন্মদিন উপলক্ষে দেয়া এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তারেক রহমানকে দল ও দেশের জনগণের পক্ষ থেকে অভিনন্দন জানানোর পাশাপাশি তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কমনা করেন।