দাতের ব্যাথা কমাবে পেয়াজের রস

প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ, মে ৩, ২০২০

দাতের ব্যাথা কমাবে পেয়াজের রস


মোঃ আমির আলীঃ
পেঁয়াজকে আমরা সবজি হিসেবে সকলেই চিনে থাকি। পেয়াজ আমরা সবাই রান্নার কাজে ব্যবহার করে থাকি। পেঁয়াজের রান্নার মসলার পাশাপাশি যে আরো অনেক ধরনের গুণাগুণ রয়েছে তা আমরা জানি না।

পেঁয়াজ আমাদের দাঁতের ব্যথা নিরাময়ে খুবই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে। দাঁত ব্যথায় আমরা অনেকেই কম বেশি ভুক্তভোগী। দাঁত ব্যথা বিভিন্ন ধরনের হয়ে থাকে।

দাঁতের ক্ষয়, আক্কেল দাঁতের সমস্যা, মাড়িতে ইনফেকশন, পুঁজ হওয়া, আঘাতের কারণে দাঁতে ফাটল, ক্যারিজ ইত্যাদি অন্যতম। অনেকেই মনে করেন দাঁতে যন্ত্রণা হলে ব্যথা নাশক ওষুধ খেলে এই সমস্যার সমাধান হয়ে থাকে।

পেঁয়াজ বিনা রান্না স্বাদহীন লাগে। যে রান্নায় করা হোক না কেন পেয়াজ তাতে দিতেই হবে। পেয়াজ দিয়ে তৈরি পেঁয়াজিও অনেক মুখরোচক খাবার।

কিন্তু ওষুধে কিছু সময়ের জন্য ব্যাথা কমে, পরে আবার বেড়ে যায়। কিন্তু প্রাকৃতিক ভাবে আমরা দাঁতের ব্যাথা নিরাময় করতে পারি পেয়াজের মাধ্যমে।

আমরা প্রায় প্রত্যেকেই পেঁয়াজের সালাদ খেতে পছন্দ করি। তবে সেটা নেহাতই ভালোবেসে খায়।

কিন্তু এর কিছু ভেষজ উপকারিতা রয়েছে তা অনেকের কাছেই অজানা।

পেঁয়াজ ব্যবহার করে কিভাবে দাঁতের ব্যথা নিরাময় করা যায় চলুন জেনে নিই-

তৈরীর নিয়ম
প্রথমে একটা পেয়াজ নিতে হবে। এবার এটিকে টুকরো করে নিতে হবে। এরপর পেঁয়াজের ওই টুকর টি দাঁতে যেখানে ব্যাথা করছে সেখানে দশ মিনিট রেখে দিন।

বাজারে চলতি ওষুধের থেকেও অনেক কম সময়ে ব্যথার উপশম করে দেবে। যেকোন ধরনের ওষুধের চেয়ে পেঁয়াজে দাঁতের ব্যথা উপশম করে দেবে অতি দ্রুত।

শরীরে কোনরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই এটি কাজ করে। পেয়াজে রয়েছে অ্যান্টিসেপটিক এবং অ্যন্টি ইনফ্ল্যামেটরি গুণ। মুখের ভেতরে পেঁয়াজের রস নি:সৃত হয়ে ব্যাথার জন্য দায়ী ব্যাকটেরিয়া কে মেরে ফেলে যার ফলে দাত ব্যথা সেরে যায়।

সূত্র: ইত্তেফাক

এ সংক্রান্ত আরও সংবাদ