দীর্ঘ দেড় মাস পর স্পেনে শিশুদের বাহিরে যাওয়ার অনুমোদন মিলছে!

প্রকাশিত: ৬:৩৯ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২০

দীর্ঘ দেড় মাস পর স্পেনে শিশুদের বাহিরে যাওয়ার অনুমোদন মিলছে!

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ


করোনা ভাইরাস (কভিড-১৯) সংক্রমণ রোধে দেড় মাস ধরে লকডাউনে রয়েছে স্পেন। প্রয়োজন ব্যতিত কাউকে রাস্তায় বের হতে দেয়া হয়নি এতদিন। বন্ধ রয়েছে, স্কুল, পার্ক, কারখানা। ঘরেই আটকা ছিল শিশুরা। অবশেষে গতকাল রোববার থেকে দেশটিতে লকডাউন কিছুটা শিথিল করা হয়েছে। ছয় সপ্তাহ পর ঘর ছেড়ে খোলা আকাশের নিচে বের হয়ে এসেছে তারা। ছুটে বেড়িয়েছে রাস্তায়, পার্কে।
বার্তা সংস্থা রয়টার্স অনুসারে, সম্প্রতি স্পেনে করোনায় আক্রান্ত ও মৃতের হারে ব্যাপক হ্রাস দেখা গেছে। এমতাবস্থায়, দেশটির সরকার আগামী মাসের শুরুর দিকে লকডাউন আরো শিথিল করার কথা ভাবছে।

তবে দেশজুড়ে জারি করা লকডাউনটি পুরোপুরি তুলে নেয়া হবে না। শিথিল করা হলেও কিছু পর্যায়ে বিধিনিষেধ জারি থাকবে আগামী ১৪ই মার্চ পর্যন্ত।
রোববার স্পেনজুড়ে ১৪ বছরের কম বয়সী শিশুদের ঘর ছেড়ে বের হওয়ার অনুমোদন দিয়েছে সরকার। বাড়ি থেকে এক কিলোমিটার দূর পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম মেনে ঘুরে বেড়ানোর সুযোগ দেয়া হয়েছে তাদের।
শনিবার স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ জানান, করোনার প্রাদুর্ভাব কমতে থাকলে ২রা মে থেকে প্রাপ্তবয়স্কদেরও বাইরে শরীরচর্চার অনুমোদন দেয়া হবে। তিনি আরো জানান, আগামীকাল মঙ্গলবার ধীরে ধীরে লকডাউন তুলে নেয়া সংক্রান্ত একটি বিল নিয়ে আলোচনা হবে পার্লামেন্টে।
সোমবার স্পেনের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৩১ জন। এ নিয়ে দেশটিতে করোনার ছোবলে প্রাণ হারিয়েছেন অন্তত ২৩ হাজার ৫২১ জন। আক্রান্ত হয়েছেন মোত ২ লাখ ৯ হাজার ৪৫৪ জন।