প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্তের সন্ধান মিলেছে বাংলাদেশেও

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্তের সন্ধান মিলেছে বাংলাদেশেও

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্তের সন্ধান মিলেছে বাংলাদেশে। দেশে প্রথমবারের মতো কোভিড-১৯ খ্যাত এ ভাইরাসটিতে ৩ জন আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে তাদের শরীরে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

রোববার (৮ মার্চ) বিকেল ৪টার দিকে আইইডিসিআরে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি। আক্রান্তদের মধ্যে একজন নারী, দু’জন পুরুষ। তাদের পরিচয় প্রকাশ করেননি আইইডিসিআর পরিচালক।

তবে জানিয়েছেন, আক্রান্তদের দুজন ইতালি ফেরত। প্রবাসী দু’জন ঢাকায় আসার পর ঢাকার বাইরে যাননি। তাদের সংস্পর্শে আসা তৃতীয় ব্যক্তিও ঢাকার।

ডা. ফ্লোরা জানান, করোনাভাইরাসে আক্রান্ত হওয়া তিন জনের বাইরে আরও তিন জনকে কোয়ারেনটাইন করে রাখা হয়েছে। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। আক্রান্ত ও কোয়ারেনটাইনে রাখা ব্যক্তিদের সম্পূর্ণ আলাদা করে রাখা হয়েছে।

আইইডিসিআর পরিচালক বলেন, ইতালি প্রবাসী দুই ব্যক্তি দেশে আসার পর তাদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ পাওয়া যায়। দ্রুত তাদের সঙ্গে যোগাযোগ করে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। পরীক্ষায় তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, সারাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিস্থিতি তৈরি হয়নি। তবে তিনি ভালোভাবে সবাইকে হাত ধোয়ার পরামর্শ দেন।

প্রসঙ্গত, করোনাভাইরাসটির উৎপত্তিস্থল চীনে। দ্রুত বিস্তারে সক্ষম নভেল করোনাভাইরাস বিশ্বের ১০৩ দেশে ছড়িয়ে পড়েছে ইতিমধ্যে।

ডব্লিউএইচও জানিয়েছে, শনিবার রাত পর্যন্ত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ রোগে আক্রান্ত মানুষের সংখ্যা এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজার ২০৩ জন। আক্রান্তের সংখ্যা লাখ পেরিয়ে গেলেও সে হারে মারা যায়নি।

ডব্লিউএইচও বলছে, এখন পর্যন্ত এ ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬০০ জনে। আক্রান্তদের মধ্যে ৬০ হাজার ১৯০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।