বাজারে এলো ৪ মডেলের আইফোন ১২

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে অ্যাপল লঞ্চ করেছে আইফোন ১২-এর চারটি ভার্সন- আইফোন ১২, আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ও প্রো ম্যাক্স। এই সবগুলো মডেলেই ফাইভজি কাজ করবে। আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো মডেল দু’টি শিগগিরই বাজারে পাওয়া যাবে। তবে আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স কবে বাজারে আসবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। খবর আনন্দবাজারের।

লাল, সাদা, নীল, সবুজ এবং কালো- এই পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১২ এবং আইফোন ১২ মিনি। ৬৪, ১২৮ এবং ২৫৬ জিবি- এই তিনটে ভ্যারিয়ান্টেই ফোনগুলো মিলবে। আইফোন ১২ মিনির দাম শুরু হচ্ছে ৬৯৯ ডলার থেকে। আইফোন ১২ (৬৪ জিবি) এর দাম শুরু হচ্ছে ৭৯৯ ডলার থেকে। আইফোন ১২ প্রো (১২৮ জিবি) মডেলটির দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১২ প্রো ম্যাক্সের দাম শুরু হচ্ছে এক হাজার ৯৯ ডলার থেকে।

আইফোন ১২ সিরিজের এই ফোনগুলো খুবই স্লিম। ওজনেও হালকা এবং ছোট। ফোনের চারপাশ আগের তুলনায় অনেকটাই ‘ফ্ল্যাট’ করা হয়েছে। ফাইভজি সাপোর্ট ছাড়াও এই ফোনে ব্যবহার করা হয়েছে ওয়্যারলেস সফটওয়্যার। অ্যাপল-এর ভাইস প্রেসিডেন্ট অরুণ ম্যাথিয়াস জানান, ফোনগুলো ফাইভজি হওয়ায় এই ফোনে ডাউনলোড স্পিড হবে প্রতি সেকেন্ড চার গিগাবাইট।

কেবল ছাড়াই চার্জ করা যাবে আইফোন ১২। এতে ম্যাগসেফ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। রয়েছে ম্যাগনেট এবং সেন্সরকে কাজে লাগিয়ে ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা। ফলে অনেক দ্রুত চার্জ হবে ফোন। অ্যাপল জানিয়েছে, তাদের আইফোন ১২ মিনি ছোট এবং পাতলা ফোন। এতে রয়েছে ৫.৪ ইঞ্চি ডিসপ্লে। ফোনটিকে টেকসই করার জন্য সিরামিক মেটারিয়াল ব্যবহার করা হয়েছে। দুটো রিয়ার ক্যামেরা রয়েছে। তাতে নাইট মোড ফিচার রয়েছে। রয়েছে এ ১৪ বায়োনিক চিপ। এ ছাড়া রয়েছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন ১২-র মতো ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা রয়েছে এতেও।

আইফোন ১২ প্রো এবং ম্যাক্স প্রো-র তিনটি মডেল রয়েছে- ১২৮, ২৫৬ এবং ৫১২ জিবি। আইফোন ১২ প্রো-তে রয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে। এবং প্রো ম্যাক্স-এ রয়েছে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে। এলআইডিএআর সেন্সরযুক্ত ১২ মেগাপিক্সেলের তিনটে রিয়ার ক্যামেরা রয়েছে আইফোন ১২ প্রো-তে। এ ছাড়া ১০- বিট এইচডিআর ভিডিয়ো রেকর্ডিংয়ের সুবিধা রয়েছে এই ফোনে। গ্রাফাইট, রুপালি, সোনালি এবং নীল— এই চারটি রঙে ফোনটি পাওয়া যাবে।

Recent Posts

  • প্রবাসের খবর

সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার অভিষেক অনুষ্টান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদকঃ স্পেনের বার্সেলোনার সুপারমার্কেট ব্যবসায়ীদের সংগঠন সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার কার্যনির্বাহী কমিটির অভিষেক সম্পন্ন…

11 hours ago
  • জাতীয়

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টারঃ করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের যে তারিখ…

2 days ago
  • জাতীয়
  • রাজনীতি

কঠোর লকডাউনে ও থেমে নেই সিলেট-৩ আসনের নির্বাচনী সভা- সমাবেশ

স্টাফ রিপোর্টার: সারা দেশে চলছে করোনা মহামারির তান্ডব।রবিবার (২৫জুলাই) ২২৮জনের মৃত্যু এটা দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এ…

3 days ago
  • আইন-অপরাধ

ফেসবুকে আগুনের গুজব : সিলেটে গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে সিলেটে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে…

3 days ago
  • গ্রাম -বাংলা

ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে মজলিসের সভাপতি ও যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪ জন আহত

নিজস্ব প্রতিবেদকঃওসমানীনগরে মসজিদের কাঁঠালের নিলাম ডাকাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪…

5 days ago
  • আর্ন্তজাতিক

অবৈধ অভিবাসী ঠেকাতে ফ্রান্সের সাথে ব্রিটেনের ৫৪ মিলিয়ন পাউন্ডের চুক্তি

স্টাফ রিপোর্টার:ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে প্রতিদিন ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে শত শত অভিবাসন প্রত্যাশি।…

5 days ago

This website uses cookies.