বিপদ আপনার জন্য নেয়ামত না শাস্তি?

প্রকাশিত: ১:৩১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২০

বিপদ আপনার জন্য নেয়ামত না শাস্তি?

ইসলামিক ডেস্কঃ

অনেকেই মনে করেন বিপদ হলো আল্লাহর পক্ষ থেকে এক নেয়ামত। আবার অনেকে মনে করেন, বিপদ মানেই মনে হয় শাস্তি, আমরা অনেক সময় পার্থক্য করতে পারিনা।

চমৎকার একটি ফর্মুলা দিয়েছেন বিশ্ববিখ্যাত ফকিহ তাকি উসমানি হাফিযাহুল্লাহ। তিনি বলেন, কীভাবে বুঝবেন বিপদ আপনার জন্য নেয়ামত না শাস্তি?

যেকোনো বিপদ বা পেরেশানিতে পড়েছেন আপনি, যদি দেখা যায় বিপদ আসার পর আপনি আগ থেকে আরও বেশি আল্লাহ বিমুখ হয়ে গেছেন, মনে করবেন এই বিপদ আপনার জন্য শাস্তি।

আর যদি বিপদ আসার পর আপনার আমল আগ থেকে আরও বেড়ে যায়। গুনাহের প্রতি আকর্ষণ কমে যায়। নফল সালাত, দুয়ায় কান্নাকাটি, দান সাদাকাহ সহ যাবতীয় ইবাদাতের পরিমাণ বেড়ে যায়, তাহলে মনে করবেন এটি আল্লাহর পক্ষ থেকে নেয়ামত, আল্লাহ তায়ালা তাঁর নিকটবর্তী করার জন্য এটি আপনাকে দিয়েছেন।

আচ্ছা! আপনার কী মনে হয়? আল্লাহ তায়ালা চাইলে এক মূহুর্তে আপনার বিপদ কাটিয়ে দিতে পারেন না? অবশ্যই পারেন। কিন্ত করেন না কেন? আল্লাহ চান, বান্দা তুমি আমার ইবাদাতে আরেক টু মনযোগী হও, আরেকটু কাছাকাছি আসো।

আমরা যখন দুয়ায় অশ্রু ঝরাই, তখন আল্লাহ রাব্বুল আলামীনের খুব ভাল লাগে, হোক তা দুনিয়াবি প্রয়োজনে। কিন্ত দু’য়া আমরা আল্লাহর কাছেই তো করি, অন্য কারো কাছে নয়।

আসুন! যেকোনো বিপদে, পেরেশানিতে আল্লাহকে ডাকি, তার কাছেই নিবেদন করি মনের সকল আকুতি, তিনি তো বলেই দিয়েছেন
أُجِيبُ دَعْوَةَ الدَّاعِ إِذَا دَعَانِ
‘বান্দা যখন আমাকে ডাকে তখন আমি তার ডাকে সড়া দেই’। (সূরা বাকারাহ)

এ সংক্রান্ত আরও সংবাদ

faster