বৃটেনে করোনায় মারা যেতে পারে ১ লাখ মানুষ’

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, মার্চ ৯, ২০২০

বৃটেনে করোনায় মারা যেতে পারে ১ লাখ মানুষ’

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ

বৃটেনে করোনা ভাইরাসে একলাখ মানুষ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। এমন আশঙ্কা নিয়েই ভাইরাসটি মোকাবিলায় মাঠে নামছে বৃটিশ সরকার। সরকারের পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে এমনটা জানিয়েছে দ্য সানডে টাইমস। এদিকে, রোববার স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টার্জন। তিনি বলেছেন, এটা কোনো পূর্বাভাস নয়। তবে বৃটিশ সরকার এমন নিহতের আশঙ্কা বিবেচনায় নিয়েই ভাইরাসটি মোকাবিলা করছে।

করোনা ভাইরাস মোকাবিলায় সরকারি পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাকে উদ্ধৃত করে সানডে টাইমস জানায়, কেন্দ্রীয় সরকার ১ লাখ মৃত্যুর কথা বিবেচনায় নিয়ে কাজ করছে। সবাই সবচেয়ে খারাপ পরিস্থিতির দিকেই নজর দিচ্ছে।

কিন্তু বিশেষজ্ঞরা এমনটাই মনে করেন। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, বৃটেনের ৮০ শতাংশ মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হলে এতে মারা যেতে পারেন ৫ লাখ মানুষ। পরে সে সংখ্যা ১ লাখে কমিয়ে আনা হয়।

বৃটেনে করোনা ভাইরাস মোকাবিলার দায়িত্বে থাকা কোবরা কমিটির সদস্য স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী স্টার্জনের কাছে এক সাক্ষাৎকারে ১ লাখ মানুষ মারা যাওয়ার ব্যাপারে জানতে চায় স্কাই নিউজ। উত্তরে স্টার্জন বলেন, আমরা এখন বৈজ্ঞানিকভাবে সবচেয়ে খারাপ পরিস্থিতির কথা চিন্তা করছি। গত কয়েকদিনে আমরা বেশকিছু সংখ্যার কথা শুনেছি। দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশ যদি আক্রান্ত হয় সেক্ষেত্রেও আনুমানিক নিহতের সংখ্যার কথা শোনা গেছে। এসব সংখ্যা কেবল সবচেয়ে খারাপ পরিস্থিতির ক্ষেত্রে বিবেচনা করা হচ্ছে।
তিনি আরো বলেন, আমরা সবচেয়ে খারাপ পরিস্থিতি বিবেচনা করছি। এসব সংখ্যা খুবই বিস্তৃত আকারে ভাবা হয়েছে, যদি আমরা তেমন পরিস্থিতির সম্মুখীন হই তবে এগুলো বিবেচনাযোগ্য। কিন্তু এগুলো কোনো পূর্বাভাস নয়।

প্রসঙ্গত, বৃটেনের মধ্যে স্কটল্যান্ডে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৬ জনে। বৃটেনজুড়ে মোট আক্রান্ত হয়েছেন ২০৬ জন।

এ সংক্রান্ত আরও সংবাদ

faster