ব্রিটেনে নাসালি স্প্রে ও মাউথ ওয়াসের মাধ্যমে করোনা প্রতিশোধক দেওয়ার প্রস্তুতি চলছে

নিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকা ছাড়াও অন্য উপায়ও খুঁজছেন বিজ্ঞানীরা। তারা এখন জোর দিচ্ছেন মাউথওয়াশ ও নাকের স্প্রের ওপর।

বিজ্ঞানীরা কভিড-১৯ বা করোনাভাইরস মহামারি থেকে বেঁচে থাকার জন্য এবং রোগ প্রতিরোধ করতে বিভিন্ন পন্থা অবলম্বন করছেন। যে করেই হোক করোনাকে প্রতিরোধ করতেই হবে। ভ্যাকসিন ছাড়া অন্য উপায় নাকের স্প্রে বা মুখের মাধ্যমে ঔষধ ব্যাবহার করে এ রোগ থেকে রক্ষা পাওয়ার উপায় বের করছেন।

এরই মধ্যে কার্যকর নাকের স্প্রে তৈরির কথা জানিয়েছেন যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা জানাচ্ছেন, তাদের তৈরি ন্যাজাল স্প্রে করোনা সংক্রমণ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত সুরক্ষিত রাখবে। চলতি সপ্তাহেই তারা এই স্প্রের ব্যাপক উৎপাদনে যেতে চান।

গবেষণায় তাদের এই স্প্রে ব্যবহারে ভালো ফল পাওয়া গেছে। শিগগিরই ব্রিটেনে সবার হাতের নাগালে চলে আসবে এই স্প্রে।

স্প্রে তৈরিতে যে রাসায়নিক ব্যবহার করা হয়েছে, তা মানুষের ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। মূলত দুটি রাসায়নিকের সংমিশ্রণে স্প্রে তৈরি করা হয়েছে।
এতে ব্যবহার করা হয়েছে ক্যারাজিনান ও জিলান। গবেষণাগারে দেখা গেছে, রাসায়নিক এই স্প্রে মানবদেহের কোষে প্রবেশের আগেই করোনাভাইরাসকে থামিয়ে দিতে সক্ষম।

গবেষক ড. রিচার্ড মোয়াকস বলেন, সহজলভ্য উপাদান দিয়ে এই স্প্রে তৈরি করা হয়েছে। যেগুলো খাদ্যসামগ্রী ও ওষুধে ব্যবহার করা হচ্ছে।গবেষকরা দিনরাত এভাবেই একের পর এক নতুন নতুন ঔষধের ফর্মুলার তৈরি করে যাচ্ছেন। বিজ্ঞানীরা আশা করছেন নাকের স্প্রে ও মাউথ ওয়াশের মাধ্যমে করোনা প্রতিরোধ করতে সহায়ক হবে।

ইমের্জান্সি ইনফ্যাকশন ডিজিস এ্যান্ড গ্লোবাল হেল্থ দি ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড এর প্রফেসর পিটার হরবি বলেন, “ ভ্যাকসিন অবশ্যই কার্যকর হবে।তবে বয়স ভেদে এর পরিমান নির্ধারণ করা হবে। বিভিন্ন দেশের আবহাওয়ার উপর নির্ভর করে ঔষধ ব্যাবহারের তারতম্য হবে।তবে ইনজেকশন টেবলেট বা ক্যাপসুল হিসাবে খাবার ঔষধ ব্যাবহার যোগ্য করার জন্যও প্রকৃয়া চলছে। সেই সাথে নাকের স্প্রে ও মাউথওয়াশের মাধ্যমেও ঔষধ কার্যকর করার প্রকৃয়া চলছে”।

Recent Posts

  • প্রবাসের খবর

সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার অভিষেক অনুষ্টান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদকঃ স্পেনের বার্সেলোনার সুপারমার্কেট ব্যবসায়ীদের সংগঠন সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার কার্যনির্বাহী কমিটির অভিষেক সম্পন্ন…

10 hours ago
  • জাতীয়

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টারঃ করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের যে তারিখ…

2 days ago
  • জাতীয়
  • রাজনীতি

কঠোর লকডাউনে ও থেমে নেই সিলেট-৩ আসনের নির্বাচনী সভা- সমাবেশ

স্টাফ রিপোর্টার: সারা দেশে চলছে করোনা মহামারির তান্ডব।রবিবার (২৫জুলাই) ২২৮জনের মৃত্যু এটা দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এ…

2 days ago
  • আইন-অপরাধ

ফেসবুকে আগুনের গুজব : সিলেটে গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে সিলেটে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে…

3 days ago
  • গ্রাম -বাংলা

ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে মজলিসের সভাপতি ও যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪ জন আহত

নিজস্ব প্রতিবেদকঃওসমানীনগরে মসজিদের কাঁঠালের নিলাম ডাকাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪…

4 days ago
  • আর্ন্তজাতিক

অবৈধ অভিবাসী ঠেকাতে ফ্রান্সের সাথে ব্রিটেনের ৫৪ মিলিয়ন পাউন্ডের চুক্তি

স্টাফ রিপোর্টার:ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে প্রতিদিন ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে শত শত অভিবাসন প্রত্যাশি।…

5 days ago

This website uses cookies.