মসজিদের এবাদত সিয়ামের আনন্দকে যেভাব তৃপ্তি সহকারে নেয়ার সুযোগ হয় তা ঈদ আনন্দকে হার মানায়

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, মে ৬, ২০২০

মসজিদের এবাদত সিয়ামের আনন্দকে যেভাব তৃপ্তি সহকারে নেয়ার সুযোগ হয় তা ঈদ আনন্দকে হার মানায়

আব্দুল কাদির আল মাহদি
বার্সেলোনা, স্পেন থেকে

দীর্ঘ দিন থেকে মসজিদ বন্ধ ছিল। একজন নিয়মিত মুসল্লি আত্মার খোরাক হচ্ছে মসজিদে জামাতে নামাজ আদায় করা। রামাদ্বান হলে তো আর কথাই নেই। হামাগুড়ি দিয়ে হলেও মসজিদে আসতে চায় একজন মুসল্লি। এদের মসজিদে না আসার কষ্ট কিভাবে বুঝবে তারা,যারা অদৌ মসজিদের ধারে কাছে আসে না। এরা হচ্ছে সে-সব লোক যাদের ব্যাপারে অসংখ্য হাদিস বর্ণিত হয়েছে।

এরা হচ্ছে আল্লাহ তা’আলার মেহমান। মালেকের নিমন্ত্রণ একজন গোলামের জন্য সব চেয়ে আনন্দেরই হয়ে থাকে। হাদিসে নাবী (সা) বলেছেনঃ যে ব্যক্তি সকালে এবং সন্ধ্যায় সলাত আদায় করতে মাসজিদে যায় এবং যতবার যায় আল্লাহ তা’আলা ততবারই তার জন্য জান্নাতের মধ্যে মেহমানদারীর উপকরণ প্রস্তত করেন। (সহিহ বুখারী ও মুসলিম)

এরা হচ্ছে সব সময় আরশের মালিকের সেল্টার প্রাপ্ত লোক। কাজেই অন্য করাও সেল্টারে তৃপ্ত থাকবে কেমনে? সারা দুনিয়া মিলে সেল্টার দিলেও এদের মসজিদে গমনের প্রশান্তি দিতে পারবে না। রাসুল (সা) বলেন “তিন ব্যক্তির প্রত্যেকেরই জিম্মাদারী আল্লাহর উপর। তারা বেঁচে থাকা অবস্থায় আল্লাহ্ তা’আলা তাদের রিযিকের ব্যবস্থা করবেন এবং তাদের জন্য তিনিই যথেষ্ট হবেন। আর যদি তারা মারা যায় তাহলে আল্লাহ্ তা’আলা তাদেরকে জান্নাতে প্রবেশ করাবেন। তারা হলোঃ যে ব্যক্তি নিজ বাড়িতে সালাম দিয়ে প্রবেশ করে সে আল্লাহর জিম্মায়, যে ব্যক্তি মাসজিদের উদ্দেশ্যে বের হয় সে আল্লাহর জিম্মায় এবং যে ব্যক্তি আল্লাহর পথে (জিহাদে) বের হয় সে আল্লাহর জিম্মায়।”

এরা সে-সব লোক আখেরাতে যারা আরশে আজিমের নিচে আশ্রয় পাবে। এমন আশ্রয়ের বিশ্বাস যাদের নাড়িতে ঢুকছে তারা স্বাভাবিক অন্য কারও আশ্রয়ে সন্তুষ্ট থাকার কথা নয়!
“নবী (সা) বলেন, যে দিন আল্লাহ তা’আলার (রহমতের) ছায়া ছাড়া আর কোন ছায়া থাকবে না, সেদিন সাত ব্যক্তিকে আল্লাহ তা‘আলা তাঁর নিজের (আরশের) ছায়ায় আশ্রয় দিবেন। তাদের অন্যতম সে ব্যক্তি যার অন্তর মসজিদের সাথে সম্পৃক্ত রয়েছে।”(সহিহ বুখারী)

এইবার রামাদ্বানে মসজিদ বন্ধ থাকায় সব চেয়ে কষ্টে ভিতর ছিল মসজিদ আবাদকারী ব্যক্তিরা। এদের কাছে রোগ ব্যাধির কষ্ট, কষ্ট নয়। মসজিদ বন্ধ থাকায় যারা সিয়ামের আনন্দ তৃপ্তি ভরে নিতে পারছেনা তাদের কি আর ঈদের আনন্দ হবে? মসজিদে না আসার ব্যাথায় সিয়ামের আনন্দে তৃপ্তি পাচ্ছিল না এই শ্রেনীর লোক। এমন আনন্দের কাছে ঈদের আনন্দ হার মানে।

মসজিদ পৃথিবীতে সর্বোত্তম জায়গা এবং আল্লাহ তা‌’আলার সবচেয়ে প্রিয় স্থান। রাসুল (সা) বলেন আল্লাহর নিকট সর্বোত্তম জায়গা মসজিদ, আর সর্বনিকৃষ্ট জায়গা বাজার।(মুসলিম)
সর্বোত্তম জায়গা বন্ধ না রেখে সীমিত পরিসরে হলেও খোলার আবদার ছিল এক একজন মুসল্লির।