যুক্তরাজ্যে অসহায় মানুষদের সহযোগিতা করতে হাজার হাজার মানুষ যোগ দিয়েছেন NHS সাথে

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২০

যুক্তরাজ্যে অসহায় মানুষদের সহযোগিতা করতে হাজার হাজার মানুষ যোগ দিয়েছেন NHS সাথে

আবুল ফয়েজ লন্ডন থেকেঃ

ব্রিটেনে গত ২৪ ঘন্টায় বুধবার বিকাল পর্যন্ত ৪৩৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারাগেছেন। এর মধ্যে ২১ বছর বয়সী এক তরুনীও রয়েছে। গতকাল পর্যন্ত মৃতের সংখা ছিলো ৪২২জন।
ব্রিটেনে করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় এনএইচএসকে সহায়তা করতে হেলথ সেক্রেটারী আড়াই লাখ স্বেচ্চাসেবীর জন্য আহবান জানালে গত ২৪ ঘন্টায় ৪ লাখ ৫ হাজার মানুষ আবেদন করেছেন। এত কম সময়ে এত লোক আবেদন করায় প্রধানমন্ত্রী বরিস জনসন সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানিয়ে ডাক্তারসহ স্বেচ্চাসেবীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এই স্বেচ্চাসেবীরা জরুরী খাদ্য, ঔষধ সরবরাহ, রোগীদের অ্যাপয়েন্টমেন্টসহ আইসোলেইটেট মানুষদের ফোনে সহায়তা দিবেন।
স্বেচ্চাসেবী হিসেবে প্রাক্তন ১১হাজার চিকিৎসকসহ প্রায় ২৪ হাজার শেষ বর্ষের মেডিকেল শিক্ষার্থী যোগ দিচ্ছেন।
এদিকে প্রধানমন্ত্রী তার বক্তব্যে সবাইকে ঘরে থেকে সরকারকে সহযোগিতার আহবান জানিয়ে বলেন “বিশ্বমানের স্বাস্থ্যসেবার মধ্যে সীমাবদ্ধ সংখ্যক চিকিৎসক, নার্স এবং বিশেষজ্ঞ সরঞ্জাম রয়েছে”, সুতরাং যে কোনও সময়ে যে কোনও ব্যক্তি যত বেশি অসুস্থ হয়ে পরবে, এনএইচএসের পক্ষে মোকাবেলা করা সমস্যাটি আরও কঠিন হয়ে পড়বে ।
তিনি আরও বলেন, “এই বিস্তারকে বিলম্ব করা জরুরি।” “এবং আপনার সহায়তায় আমরা রোগের বিস্তার কমিয়ে দেবে।”
করোনাভাইরাসে যুক্তরাজ্যের মৃতের সংখ্যা ৪৩৭ -এ পৌঁছেছে
করোনাভাইরাসে স্কটল্যান্ড এবং ওয়েলসে আরও প্রাণহানির ঘটনা ঘটেছে বিষয়টি নিশ্চিত হওয়ার পরে ব্রিটেনে করোনভাইরাস থেকে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৭ জন।
স্কটল্যান্ডে আরও ছয়জনের মৃত্যুর পর এ সংখ্যা মোট ২২ জনে নেমেছে এবং ফাস্ট মিনিস্টার নিকোলা স্টারজন বলেছেন যে এখন ৫১ জন নিবিড় পরিচর্যায় রয়েছেন যাদের কোভিড -১৯ ধরা পড়েছে বা তারা সন্দেহ করেছেন যে ভাইরাস হয়েছে।
ওয়েলস আরও পাঁচটি করোনভাইরাস মৃত্যুর কথা ঘোষণা করেছে, তাদের সংখ্যাও ২২ জনে দাঁড়িয়েছে।
এনএইচএস ইংল্যান্ড মঙ্গলবার কোভিড-১৯ থেকে ৮৭ জন মারা যাওয়ার ঘোষণা করেছে এবং বুধবারের পরে এটির পরিসংখ্যান আপডেট হবে। উত্তর আয়ারল্যান্ড থেকেও নতুন পরিসংখ্যান প্রত্যাশিত।
যুক্তরাজ্যের করোনভাইরাস মৃত্যুর সংখ্যা যেমন দাঁড়িয়েছে:
ইংল্যান্ড – ৩৮৬ মৃত্যুস্কটল্যান্ড – ২২ মৃত্যুওয়েলস -২২ মৃত্যুউত্তর আয়ারল্যান্ড ৭ জন মারা গেছে।
রানী এখনও ‘সুস্থ আছেন
ব্রিটেনের রানী এলিজাভেথ ২ এখনও ‘সুস্থ আছেন’ । বিবিসি জানিয?েছে রাজকুমার ও তার স্ত্রী রবিবার স্কটল্যান্ডে যাত্রা করেছিলেন, যদিও তারা নির্ধারিত বিমানটিতে ভ্রমণ করেননি।
সোমবার দুজনেই পরীক্ষা করা হয?েছিল এবং গতরাতে তাদের ফলাফল পেয?েছেন।
প্রিন্স চার্লসের সর্বশেষ প্রকাশ্যে ব্যস্ততা ছিল ১২ মার্চ – একই দিন তিনি সর্বশেষ তাঁর মা, রানীকে দেখেছিলেন। প্রাসাদ কর্মকর্তারা বলছেন যে রাজা “সুস্বাস্থ্যের” মধ্যে রয?েছেন।

রাজকুমার, ৭১, এবং তাঁর স্ত্রী, ৭২ বছর বয?সী কর্নওয?ালের ডাচেস, আবারডিনশায?ারের বাল্মরাল এস্টেটের বীরখলে স্ব-বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ