সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন আজ

প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২০

সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন আজ

নিউজ ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের ৪৮তম জন্মদিন আজ। ১৯৭২ সালের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। বঙ্গবন্ধুর নাতনি পুতুল একজন প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ। তাঁর বাবা বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া।

সায়মা ওয়াজেদ পুতুল ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি বাংলাদেশের নারী উন্নয়ন নিয়ে গবেষণা করেন। এ বিষয়ে তাঁর গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সায়েন্স কর্তৃক শ্রেষ্ঠ ‘সায়েন্টিফিক’ উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়।

তিনি ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতা নিয়ে কাজ করছেন। স্বীকৃতি হিসেবে ২০০৪ সালে ‘হু এক্সিলেন্স’ সম্মাননা পান তিনি। এ ছাড়া ২০১৩ সাল থেকে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যবিষয়ক পরামর্শক হিসেবে কাজ করছেন।

এর বাইরে গত জুলাইয়ে সায়মা ওয়াজেদ পুতুল ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম’ (সিভিএফ)-এর বিষয়ভিত্তিক দূত মনোনীত হন। সায়মা ওয়াজেদ পুতুলের স্বামীর নাম খন্দকার মাশরুর হোসেন। তাঁদের সংসারে তিন কন্যা এবং এক ছেলে রয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

faster