সিলেটের বাজারে দ্রব্যমূল্যের দাম লাগামহীন

নিউজ ডেস্কঃসিলেটের বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে শাক সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য। প্রতি বছর কোরবানির ঈদের পর বাজারে নিত্যপন্যের দাম কমলেও এবার তা লাগামহীনভাবে বেড়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। দাম বৃদ্ধির কারণ হিসেবে ব্যবসায়ীরা সরবরাহ কম হওয়াকে দায়ী করছেন।

সিলেট নগরের কয়েকটি বাজার ঘুরে জানা যায়, বাজারে সবজির প্রচুর সরবরাহ রয়েছে। তবে দাম চড়া। বাজারে প্রতি কেজি কাঁচামরিচ ১৮০ টাকা থেকে ২শ টাকার নিচে মিলছে না। প্রতি কেজি কাঁকরোল ৪০ টাকা থেকে ৫০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঝিঙা ও চিচিঙা ৪০ টাকা, করলা ৫০ টাকা, বেগুন ৬০ টাকা, আলু ৩০ টাকা থেকে ৩৫ টাকা, ঢেঁড়স ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বাজারে জালি লাউ আকারভেদে ৩০ টাকা থেকে ৫০ টাকা, লেবু প্রতি হালি ১৫ টাকা থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে।

মদিনা মার্কেটে সবজি কিনতে আসা জিয়াউর রহমান বলেন, করোনার কারণে আয় অনেক কমে গেছে। একদিকে আমাদের আয় কমেছে, অন্যদিকে পণ্যের দাম চড়া। ফলে আমরা বড় সমস্যার মধ্যে আছি।

ঈদুল আযহাকে কেন্দ্র করে বাজারে বেড়েছে মসলার চাহিদা। বাজারে বাজারে দেশি পেঁয়াজ ৩৫ থেকে ৪৫ টাকা ও আমদানি করা পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি ও আমদানি করা রসুন মানভেদে প্রতি কেজি ৭০ টাকা থেকে ১শ টাকা, হলুদ ১৫০ টাকা থেকে ২শ টাকা, আদা ১৪০ টাকা থেকে ১৬০ টাকা, জিরা ৩শ টাকা থেকে ৪৫০ টাকা, দারুচিনি ৩৮০ টাকা থেকে ৪৬০ টাকা, লবঙ্গ ৭৫০ টাকা থেকে ৮৫০ টাকা, এলাচ ২ হাজার ৭শ টাকা থেকে ৪ হাজার টাকা, শুকনো মরিচ ১৮০ টাকা থেকে ৩৫০ টাকা, তেজপাতা ১শ টাকা থেকে ১২০ টাকা ও ধনেপাতা ১শ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে বাড়তি দামেই বিক্রি হচ্ছে চাল। প্রতি কেজি জিরা সিদ্ধ ৬০ টাকা, মিনেিকট ৫২ টাকা, কাজললতা ৫২ টাকা, কাটারী ৫৭ টাকা, পাইজম ৪৮ টাকা, সুপার মালা ৫০ টাকা ও চিনিগুড়া ১শ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ঈদকে গিয়ে কিছুটা কমেছে মাংসের দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে। তবে ডিমের দাম বেড়েছে। বাজারে প্রতি হালি মুরগির ডিম ৪০ টাকা, হাঁসের ডিম ৪৫ টাকায় বিকি হচ্ছে। এছাড়া চিনি ৬০ টাকা, বড় দানার মসুর ডাল ৭০ টাকা থেকে ৮০ টাকা, ছোলা ৭০ টাকা, খোলা আটা ৩০ টাকা ও ময়দা ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

  • নগরের রিকাবীবাজারের ব্যবসায়ী আনহার মিয়া বলেন, করোনা ও বন্যায় সরবরাহ কম থাকায় সব পণ্যের দাম কিছুটা বেড়েছ। শীঘ্রই দাম কমার সম্ভবনা নেই বলে জানান তিনি।

Recent Posts

  • গ্রাম -বাংলা

বালাগঞ্জের মুসলিমাবাদে বাজারের নামকরণ নিয়ে দু’পক্ষে সংঘর্ষ, আহত ৪

আমির আলী: বালাগঞ্জ উপজেলার পূর্ব গৌরীপুর ইউনিয়নের মুসলিমাবাদে একটি বাজারের নামকরণ নিয়ে দীর্ঘ কয়েক বছর…

1 day ago
  • আর্ন্তজাতিক

স্কটল্যান্ডে এক বাংলাদেশির ছুরিকাঘাতে আরেক বাংলাদেশি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে স্বদেশী সহকর্মীর ছুরিকাঘাতে নিহত হয়ে‌ছেন এক বাংলা‌দেশি। স্কটল্যান্ডে নিহত রেস্টুরেন্ট কর্মীর নাম…

4 days ago
  • শোক সংবাদ

বালাগঞ্জ বিএনপির সাবেক আহ্বায়ক হাজীগেদাই মিয়ার ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

বালাগঞ্জ প্রতিনিধিঃ বালাগঞ্জ উপজেলা বিএনপির সাবেক আহবায়ক মরহুম হাজী মোঃ গেদাই মিয়ার ৫ম মৃত্যু বার্ষিকী…

4 days ago
  • সাহিত্য ও কবিতা

লর্ড কর্ণওয়ালিশ ও লর্ড রিপন: জমিদার প্রথার উদ্ভব ও বিলোপ

মুহাম্মদ শামসুল ইসলাম: ইস্টইন্ডিয়া কোম্পানী যে ভারতীয় উপমহাদেশে এসেছিল এবং তাদের প্রাথমিক ইন্টারভেশন সেটির প্রকৃতি…

5 days ago
  • ইসলামিক
  • প্রবাসের খবর

বার্সেলোনা কেন্দ্রীয় জামে মসজিদের বিশুদ্ধভাবে কুরআন শিক্ষার কোর্সের পুরস্কার বিতরনী অনুষ্টান অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদকঃস্পেনের পর্যটন নগরী বার্সেলোনার Calle LLuna -11 বাংলাদেশী কমিউনিটি পরিচালনাধীন ক্রয়কৃত বার্সেলোনা কেন্দ্রীয় জামে…

1 week ago
  • প্রবাসের খবর
  • রাজনীতি

যুক্তরাজ্যে এবি পার্টির আহবায়ক কমিটি গঠন

নিউজ ডেস্কঃআমার বাংলাদেশ পার্টি যুক্তরাজ্য শাখার আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। গত ৬ আগস্ট সোমবার…

2 weeks ago

This website uses cookies.