সোলাইমানি হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

সোলাইমানি হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ

অবশেষে সোলাইমানি হত্যা নিয়ে মুখ খুলল জাতিসংঘ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হওয়া এই হত্যাকাণ্ডকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে অভিহিত করেছে সংস্থাটি। পাশাপাশি সংস্থাটি এই হত্যাকাণ্ডের মাধ্যমে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে বলেও জানিয়েছে।

সোলাইমানি হত্যা নিয়ে জাতিসংঘের অবস্থান জানাতে গিয়ে সংস্থাটির বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এসব কথা বলেন। খবর ‘আল-জাজিরা’।

অ্যাগনেস ক্যালামার্ডের মতে, সোলাইমানি ছিলেন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা। একটি চুক্তি নিয়ে আলোচনা করতে ইরাক সফরে গিয়েছিলেন তিনি। আর তখনই মার্কিন সেনারা তার ওপর হামলা চালায়। আর এতে সোলাইমানি নিহত হন। একটি দেশের সর্বোচ্চ সামরিক কর্মকর্তাকে বিদেশ সফরকালে হত্যা করাটা আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

এ সময় জাতিসংঘের এই বিশেষ প্রতিনিধি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সেনারা যেভাবে হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যা করেছে তা কখনোই কাম্য নয়। জাতিসংঘের অবস্থান সবসময় এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে।

পাশাপাশি সোলাইমানি হত্যাকাণ্ড সারা বিশ্বেই মারাত্মক পরিণতি বয়ে নিয়ে আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। এই হত্যাকাণ্ড চালানো হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে।

এ সংক্রান্ত আরও সংবাদ