স্পেনে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন

নিউজ ডেস্কঃস্পেনস্থ বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ও উৎসবমুখর পরিবেশে মহান বিজয় দিবস ২০২০ পালন করা হয়েছে । জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের অনুষ্ঠানমালা শুরু হয়। দূতালয়ের সভাকক্ষে দুপুর বারোটায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে মূল আয়োজন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর প্রেক্ষাপটে সামাজিক দূরত্ব মেনে আয়োজিত অনুষ্ঠানে ও যথাযথ স্বাস্থ্য সতর্কতা গ্রহণ করে আয়োজিত অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা, মুক্তিযুদ্ধের সকল শহিদ, ১৫ আগস্টের সকল শহিদ এবং শহিদ জাতীয় চার নেতার স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন মিশন উপ-প্রধান হারুন আল রশিদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব তাহসিনা আফরিন শারমিন।

শহিদদের আত্মার চিরন্তন শান্তি এবং দেশের কল্যাণ কামনা করে মুনাজাত করা হয়। এসময় স্পেন প্রবাসি বাংলাদেশিদের সুখ-শান্তির জন্য প্রার্থনা করা হয় এবং মহামারী চলাকালীন যেসব প্রবাসি বাংলাদেশি মৃতুবরণ করেছেন তাঁদের সকলের আত্মার শান্তির জন্য দোয়া করা হয়।

প্রথম সচিব তাহসিনা আফরিন শারমিনের পরিচালনায় মূল আলোচনা সভায় বক্তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন। তাঁরা বলেন, নানান প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির ক্ষেত্রে সারা বিশ্বে একটি বিস্ময়কর রোলমডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

মান্যবর রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তাঁর বক্তৃতায় জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং জাতির পিতার জীবন ও কর্মের উপর আলোকপাত করেন। তিনি মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা রক্ষার বিষয়ে সকলকে সতর্ক থাকার আহবান জানান।

রেমিটেন্স যোদ্ধা স্পেন প্রবাসিদের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, তাঁদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ উন্নয়নে সহায়ক ভূমিকা রাখছে। রাষ্ট্রদূত স্পেন প্রবাসি সকল বাংলাদেশিকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান এবং ধৈর্য ধরে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলা করার কথা বলেন। দূতাবাস যাবতীয় স্বাস্থ্য প্রটোকল মেনে বিজয় দিবস উদযাপন করে।

সূত্র:কবির আল মাহমুদ

Recent Posts

  • জাতীয়

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টারঃ করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের যে তারিখ…

1 day ago
  • জাতীয়
  • রাজনীতি

কঠোর লকডাউনে ও থেমে নেই সিলেট-৩ আসনের নির্বাচনী সভা- সমাবেশ

স্টাফ রিপোর্টার: সারা দেশে চলছে করোনা মহামারির তান্ডব।রবিবার (২৫জুলাই) ২২৮জনের মৃত্যু এটা দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এ…

2 days ago
  • আইন-অপরাধ

ফেসবুকে আগুনের গুজব : সিলেটে গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে সিলেটে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে…

2 days ago
  • গ্রাম -বাংলা

ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে মজলিসের সভাপতি ও যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪ জন আহত

নিজস্ব প্রতিবেদকঃওসমানীনগরে মসজিদের কাঁঠালের নিলাম ডাকাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪…

4 days ago
  • আর্ন্তজাতিক

অবৈধ অভিবাসী ঠেকাতে ফ্রান্সের সাথে ব্রিটেনের ৫৪ মিলিয়ন পাউন্ডের চুক্তি

স্টাফ রিপোর্টার:ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে প্রতিদিন ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে শত শত অভিবাসন প্রত্যাশি।…

4 days ago
  • ইসলামিক

বার্সেলোনায় খোলা মাঠে ঈদ-উল আযহার নামাজ অনুষ্ঠিত

ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং ব্যাপক উৎসাহ উদ্দীপনায়  স্পেনের বার্সেলোনায় উদযাপিত হলো মুসলিম বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয়…

1 week ago

This website uses cookies.