২৭শে এপ্রিল থেকে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে স্পেন!

প্রকাশিত: ৭:২৭ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২০

২৭শে এপ্রিল থেকে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে স্পেন!

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ


করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় স্পেনজুড়ে জারি করা লকডাউনে এক মাসেরও বেশি সময় ধরে ঘরের ভেতর কার্যত বন্দি জীবনযাপন করছে শিশুরা। তাদের ‘মুক্ত বাতাসের স্বাদ’ দিতে ২৭শে এপ্রিল থেকে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ। শিশুদের স্বল্প-সময়ের জন্য ঘর থেকে বের হতে দেয়ার পরিকল্পনা করছে সরকার। রোববার এক বক্তব্যে সাঞ্চেজ বলেন, করোনা মহামারির সবচেয়ে কঠিন সময় পার করে এসেছে স্পেন। তারা মহামারিটির নির্মম হত্যাযজ্ঞ নিয়ন্ত্রণে আনতে পেরেছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, স্পেনে মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ লাখ। আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ হাজারের বেশি। কিন্তু সাম্প্রতিক দিনগুলোয় দেশটিতে ভাইরাসটির প্রাদুর্ভাব কমছে।

রোববার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, গত একদিনে সেখানে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১০ জন। শনিবারের তুলনায় এ সংখ্যা ১৫৫ জন কম। এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ ৯৫০ জন মৃত্যুর ঘটনা ঘটেছে। সে হিসেবে রোববার মৃতের সংখ্যা অর্ধেকের বেশি কমে এসেছে।
মৃতের হার কমলেও লকডাউন প্রত্যাহারের পরিকল্পনা নেই স্পেনের। রোববারের বক্তব্যে সাঞ্চেজ জানান, তিনি পার্লামেন্টের কাছে লকডাউন আরো ১৫ দিন বৃদ্ধির প্রস্তাব তুলবেন। তবে কিছু বিধিনিষেধ শিথিল করা হবে। এর মধ্যে, শিশুদের জন্য স্বল্প-সময়ের জন্য বাইরে বের হতে দেয়াও রয়েছে।
বিবিসি অনুসারে, স্পেনে ৮ লাখের বেশি শিশু গত পাঁচ সপ্তাহ ধরে ঘরের মধ্যে আবদ্ধ হয়ে আছে। এতে তাদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে। সরকারের উপর সম্প্রতি শিশুদের ঘর থেকে বের হতে দেয়ার জন্য চাপ বেড়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ