৪ ঘণ্টা ৫৬ মিনিটে নিউইয়র্ক থেকে লন্ডন

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

৪ ঘণ্টা ৫৬ মিনিটে নিউইয়র্ক থেকে লন্ডন

হ্যালো বাংলাদেশ নিউজ ডেস্কঃ

: ৪ ঘণ্টা ৫৬ মিনিটে নিউইয়র্ক থেকে লন্ডন এসে রেকর্ড গড়লো ব্রিটিশ এয়ারওয়েজের সাবসনিক ফ্লাইট। উড্ডয়নকালে উড়োজাহাজটি ঘণ্টায় ১ হাজার ২৮৭ কিলোমিটার গতি তুলতে সক্ষম হয়েছে। যেটিও একটি রেকর্ড। আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য পাওয়াগেছ।

নিউইয়র্ক স্থানীয় সময় শনিবার রওনা দিয়ে রোববার লন্ডন পৌঁছায় বোয়িং ৭৪৭টি। পথিপধ্যে একে ঘূর্ণিঝড় সিয়েরাও মোকাবেলা করতে হয়েছে। লন্ডনমুখি এই ঝড়টিই মূলত উড়োজাহাজটির গতি বাড়িয়ে দিয়েছে।

সিএনএন এর জেষ্ঠ্য আবহাওয়াবীদ ব্র্যান্ডন মিলার বলেন, ‘এই ফ্লাইটটি স্বাভাবিকের চেয়ে শক্তিশালী জেট স্ট্রিমের মুখোমুখি হয়েছিলো। প্রায় পুরোটা সময় ২০০ মাইল প্রতি ঘণ্টা বেগের শক্তিশালী বাতাস উড়োজাহাজটিকে সামনের দিকে ঠেলেছে।’

স্থানীয় সময় ভোর ৪টায় হিথ্রো বিমানবন্দরে অবতরণ করে উড়োজাহাজটি। আরও ২ ঘণ্টা পর এর অবতরণের সময় নির্ধারিত ছিলো। এর আগে কনকর্ড ছাড়া আর কোনও বেসামরিক উড়োজাহাজ এতো দ্রুতগতিতে আটলান্টিক অতিক্রম করেনি।

সাবসনিক বিমানগুলোর নিউইয়র্ক থেকে লন্ডন আসতে গড়ে ৬ ঘণ্টা ১৩মিনিট সময় লাগে। এর আগের রেকর্ডটি ছিলো ভার্জিন এয়ারওয়েজের একটি এ৩৫০ উড়োজাহাজের। ২০১৮ সালের জানুয়ারিতে এবটি ৫ ঘণ্টা ১৩ মিনিটে নিউইয়র্ক থেকে লন্ডন পৌঁছায়।

এ সংক্রান্ত আরও সংবাদ