অবৈধ অভিবাসী ঠেকাতে ফ্রান্সের সাথে ব্রিটেনের ৫৪ মিলিয়ন পাউন্ডের চুক্তি

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২১

স্টাফ রিপোর্টার:ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে প্রতিদিন ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে শত শত অভিবাসন প্রত্যাশি। গত সোমবার এক দিনে রেকর্ড সংখ্যক ৪৩০ জন প্রবেশ করেন। আর তাই এই প্রবেশ রোধে ফ্রান্সের সাথে ৫৪.২ মিলিয়ন পাউন্ডের নতুন চুক্তি করেছে ব্রিটেন।

হোম সেক্রেটারী প্রীতি প্যাটেল এই চুক্তির কথা মিডিয়াকে অবহিত করেছেন। এর ফলে ফ্রান্সের বর্ডার ফোর্স দ্বিগুন পরিমানে সেখানে দায়িত্ব পালন করবে, যাতে করে ফ্রান্স হয়ে ব্রিটেনে কেউ অবৈধভাবে প্রবেশ করতে না পারে। একই সাথে ফ্রান্স ও ব্রিটেন অভিবাসন প্রত্যাশিতদের নিয়মিত তথ্য আদান প্রদান করবে।
যারা অভিবাসীদের প্রবেশে সহযোগিতা করছে, সেই গ্যাংদের ধরতে উভয়দেশ এক সাথে কাজ করবে।

বিবিসি জানিয়েছে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ২০২০ সালের চেয়ে এবছর আরো বেশি সংখ্যক মানুষ ব্রিটেনে প্রবেশ করেছে।
তবে মিডিয়ায় সমালোচনা হচ্ছে ফ্রান্সের সাথে চুক্তি নিয়ে, কারন এর আগের বছর ২৮.২ মিলিয়ন পাউন্ডের যে চুক্তি হয়েছিলো তাতে কার্যত কোন লাভ হয়নি। বরং আগের চেয়ে বেশি সংখ্যায় অভিবাসীরা প্রবেশ করেছে।
এর আগে গত সেপ্টেম্বরে এক দিনে সর্বোচ্চ ৪১৬ জন প্রবেশ করেছিলেন ব্রিটেনে। আর গত সোমবার সেই রেকর্ড ভেঙ্গে ৪৩০ জন প্রবেশ করেছে।
বুধবারও কিছু সংখ্যক অভিবাসী ডোবার হয়ে হয়ে ব্রিটেনের সীমান্তে প্রবেশ করেছেন। এই বছর এ পর্যন্ত ৮৪৬১ জন প্রবেশ করেছেন। যা গত বছরের চেয়ে বেশি। প্রবেশ কারীদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ