ওসমানীনগরের ঢাকা-সিলেট মহাসড়কে গাড়ি পার্কিং ও ফুটপাত দখলের কারণে ঘটছে দুর্ঘটনা

প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২১

ওসমানীনগরের ঢাকা-সিলেট মহাসড়কে গাড়ি পার্কিং ও ফুটপাত দখলের কারণে ঘটছে দুর্ঘটনা

আলিম রাজ:ওসমানীনগরের গোয়ালাবাজার ও তাজপুর বাজারে ঢাকা-সিলেট মহাসড়কে দুই পাশ ও ফুটপাত দখল করে অস্থায়ী দোকান এবং বাজার বসানো হয়েছে। সড়কের কোনো কোনো অংশে প্রতিনিয়ত গাড়ি পার্কিং করা হচ্ছে। এতে পথচারী ও যানবাহনের স্বাভাবিক চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে।বর্তমানে গোয়ালাবাজার ও তাজপুর বাজারের রোডের অবস্থা দেখে বুঝাই যায় না যে এটা হাইওয়ে রোড।এসব কারণেও নিয়মিত ঘটছে দুর্ঘটনা।

সড়ক ও ফুটপাত দখলের ব্যাপারে যদিও প্রশাসন প্রায়ই উচ্ছেদ অভিযান ও ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন কিন্তু সড়কের ওপর এবং ফুটপাত থেকে উচ্ছেদ করার কিছুক্ষণ পরই আবার এসে দোকান সাজিয়ে বসে।

পরিবহন চালকরা বলেন, ‘সড়কের পাশে গড়ে উঠা অস্থায়ী এসব দোকানপাটগুলো এখন আর অস্থায়ী নয়। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নানা পণ্য সাজিয়ে বসছেন ব্যবসায়ীরা। এসব দোকানপাটের জন্য যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা ও দুর্ঘটনা ঘটছে।’

পথচারীদের সাথে কথা বলে জানা যায়,তারা তাজপুর থেকে গোয়ালাবাজার পর্যন্ত ফুটপাত দখলমুক্ত দেখতে চান। তারা বলেন,ওসমানীনগরের বাণিজ্যিক নগরী অধ্যুষিত গোয়ালাবাজারে যানবাহনের সংখ্যা যেমন বেশি পথচারীদের সংখ্যাও অনেক বেশি। তাদেরকে অনেক ঝুঁকির মধ্যে চলাফেরা করতে হচ্ছে। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।’

গোয়ালাবাজারের বিশিষ্ট ব্যবসায়ী এইচ এম রায়হান আহমেদ বলেন,এখনই সময় শক্তহাতে এই অনিয়মগুলো রুখে দেওয়ার। না হলে ভবিষ্যতে আরো ভয়াবহতা আমাদেরকে দেখতে হবে।

গোয়ালাবাজারে আগত পথচারীরা প্রশাসন ও বাজার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে ব্যস্ততম বাজারের দুই প্রবেশপথে স্পিড ব্যাকার দেওয়া,গাড়ির নির্দিষ্ট পার্কিং ব্যবস্থা ফুটপাতের অবৈধ দখল মুক্ত করার জন্য দাবী জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ

faster