করোনাভাইরাসের টিকা অস্ট্রেলিয়াতে রপ্তানির একটি চালান আটকে দিয়েছে ইতালি

প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

করোনাভাইরাসের টিকা অস্ট্রেলিয়াতে রপ্তানির একটি চালান আটকে দিয়েছে ইতালি

আন্তর্জাতিক ডেস্ক : ইতালি সরকার তাদের দেশে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা অস্ট্রেলিয়াতে রপ্তানির একটি চালান আটকে দিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন ও অ্যাস্ট্রাজেনেকার মধ্যকার চলমান বিতর্ক বৃদ্ধির মধ্যেই বৃহস্পতিবার ইতালি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বিবিসি।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির মুখপাত্র পাওলা আনসুইনি এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘টিকা রফতানি আটকে দেয়ার বিষয়ে ইতালি এবং ইউরোপীয় ইউনিয়ন একমত হয়েছে।’টিকা সরবরাহে বিলম্বের কারণে গত জানুয়ারিতে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তিক্ততায় জড়ায় ইইউ।
ইউরোপীয় ইউনিয়নের নতুন নিয়ম অনুযায়ী টিকা সরবরাহকারী কোনো কোম্পানি যদি ইইউর বাধ্যবাধকতা পূরণে ব্যর্থ হয় তাহলে তারা রপ্তানি বন্ধ করে দিতে পারবে। অস্ট্রেলিয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি বন্ধের মাধ্যমে প্রথম এই নিয়মটি প্রয়োগ করল ইতালি। গত সপ্তাহেই ইইউর কাছে অস্ট্রেলিয়ার উদ্দেশে পাঠানো অ্যাস্ট্রাজেনেকার টিকার এই চালানটি আটকে দেওয়ার কথা জানিয়েছিল ইতালি।

এ বিষয়ে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত ২৪ ফেব্রুয়ারি অনুমোদনের জন্য তারা আবেদন পেয়েছিল। এর আগের আবেদনটি তারা অনুমোদন করেছিল। কারণ তাতে বলা হয়েছিল বৈজ্ঞানিক গবেষণার জন্য কিছু স্যাম্পল পাঠানো হবে। কিন্তু সবশেষ আবেদনটি আড়াই লাখ ডোজের বেশ বড় চালান। ফলে আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, অস্ট্রেলিয়া ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় নেই। ইইউ ও ইতালিতে টিকার ঘাটতি রয়েছে। ইতালি ও ইইউতে সামগ্রিকভাবে যে টিকা সরবরাহ করা হয়েছে তার তুলনায় অস্ট্রেলিয়া রপ্তানির জন্য আবেদন করা এই চালানটি অনেক বড়। এদিকে ইতালির এই পদক্ষেপের পর অস্ট্রেলিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেওয়া হয়নি।

এ সংক্রান্ত আরও সংবাদ

faster