মারা গেছেন ব্যারিস্টার মওদুদ আহমদ

নিউজ ডেস্কঃ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ মারা গেছেন। বাংলাদেশ সময় ৬টা ৩০ মিনিটে সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি শেষ নিশ্বাঃস ত্যাগ করেন।

বিএনপির এ নেতার বয়স হয়েছিল ৮০ বছর। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ হ্রাস, বুকে ব্যথা অনুভব করলে ২৯ ডিসেম্বর মওদুদকে ঢাকায় এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তিনি সেখানে ডা. শাহাবুদ্দিন তালুকদারের অধীনে চিকিৎসা নেন। সেখানে তার হার্টে ব্লক ধরা পড়ায় তার হৃদযন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়।

১৩ জানুয়ারি সিসিইউ থেকে তাকে কেবিনে স্থানান্তর করা হয়। ২০ জানুয়ারি হাসপাতাল থেকে বাসায় নেয়া হয়। এরপর আবার ২১ জানুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ২ ফেব্রুয়ারি রাত ১২টায় সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি দেশ ছাড়েন। সেখানে দীর্ঘদিন আইসোলেশনে থেকে পরে এলিজাবেথে চিকিৎসা নেন। সঙ্গে তার স্ত্রী হাসনা জসিমউদদীন রয়েছেন।

একনজরে ব্যারিস্টার মওদুদ আহমদ

ব্যারিস্টার মওদুদ আহমদ ২৪ মে ১৯৪০ সালে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা মাওলানা মমতাজ উদ্দিন আহমেদ ও মা বেগম আম্বিয়া খাতুন। ছয় ভাইবোনের মধ্যে মওদুদ আহমদ চতুর্থ।

তিনি বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও সাবেক উপরাষ্ট্রপতি ছিলেন। তিনি বিএনপির ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতাদের অন্যতম। সাবেক সংসস সদস্য ও অষ্টম জাতীয় সংসদে তিনি আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মান পাশ করে বৃটেনের লন্ডনস্থ লিঙ্কন্স ইন থেকে ব্যারিস্টার-এ্যাট-ল’ ডিগ্রি অর্জন করেন। লন্ডনে পড়াশুনা করে তিনি দেশে ফিরে আসেন এবং হাইকোর্টে আইনপেশা শুরু করেন। তিনি ব্লান্ড ভিজিটিং প্রফেসর হিসেবে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলনে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ব্যারিস্টার মওদুদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১-এ ইয়াহিয়া খান কর্তৃক আহুত গোলটেবিল বৈঠকে তিনি শেখ মুজিবুর রহমানের সঙ্গে ছিলেন

Recent Posts

  • শোক সংবাদ

ওসমানীনগরে সাবেক অধ্যক্ষ বিশিষ্ট আলেমে দ্বীন আব্দুর রব আর নেই

ওসমানীনগর প্রতিনিধি:ওসমানীনগর উপজেলার থানাগাঁও গ্রামের বাসিন্দা ও মাদারবাজার ফয়জুল উলুম হাফিজিয়া সিনিয়র মাদরাসার সাবেক অধ্যক্ষ…

3 hours ago
  • কমিউনিটি নিউজ
  • সারাদেশ

সিলেটের ওসমানীনগর উপজেলার সেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ রক্ত দান ও সমাজ কল্যাণ সংস্থা’র আহবায়ক কমিটি গঠন

বদরুল ইসলাম:১লা আগস্ট রবিবার দুপুর ১ঘটিকায় ওসমানীনগরের উসমানপুর ইউনিয়নের পাঁচপাড়া বাজারে নবজাগরণ রক্তদান ও সমাজ…

1 day ago
  • প্রবাসের খবর

লন্ডনে বন ও পরিবেশ মন্ত্রীকে জুড়ী ওয়েলফেয়ার ও এডুকেশন ট্রাস্ট কর্তৃক সংবর্ধনা প্রদান

সৈয়দ জুয়েল হোসেন:জুড়ী উপজেলা ওয়েলফেয়ার এন্ড এডুকেশন ট্রাস্ট ইউকের সদস্যবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাৎকার করেন, গণপ্রজাতন্ত্রী…

3 days ago
  • আইন-অপরাধ
  • গ্রাম -বাংলা

ওসমানীনগরে প্রতিপক্ষের অতর্কিত
হামলায় গুরুতর আহত-১

ওসমানীনগর প্রতিনিধি:ওসমানীনগরে পূর্ব শত্রæতার জের ধরে প্রতিপক্ষের অতর্কিত হামলায় গুরুতর আহত হয়ে দীর্ঘ ১০ দিন…

5 days ago
  • প্রবাসের খবর

সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার অভিষেক অনুষ্টান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদকঃ স্পেনের বার্সেলোনার সুপারমার্কেট ব্যবসায়ীদের সংগঠন সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার কার্যনির্বাহী কমিটির অভিষেক সম্পন্ন…

6 days ago
  • জাতীয়

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টারঃ করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের যে তারিখ…

1 week ago

This website uses cookies.