fbpx

মাস্ক পরায় বাধ্যবাধকতা থাকছে না স্পেনে

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, জুন ২৬, ২০২১

মাস্ক পরায় বাধ্যবাধকতা থাকছে না স্পেনে

আন্তর্জাতিক ডেস্ক
মাস্ক পরায় বাধ্যবাধকতা আর থাকছে না স্পেনে নাগরিকদের ওপর। আজ ২৬ জুন থেকে নাগরিকরা মাস্ক না পরে বাইরে যেতে পারবেন। দেশটিতে করোনার প্রকোপ কমতে থাকায় এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে কিছুটা স্বস্তি নেমেছে জনমনে।

Advertisements

দৈনিক আক্রান্ত ও হাসপাতালে রোগীর চাপ কমতে থাকায় মাস্ক পরা বিষয়ক নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
এ যেন এক নতুন স্বাধীনতা। প্রায় এক বছর( ৪০০১)দিন পর স্পেনে বাইরে বের হলে আর প্রয়োজন নেই মাস্ক পরার। মুক্ত বাতাসে নেওয়া যাবে শ্বাস-প্রশ্বাস।

আজ(২৫ জুন)শনিবার থেকে এই নতুন নিয়ম কার্যকর হচ্ছে দেশটিতে। ফলে এইদিন থেকে স্পেনের নাগরিকরা মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবে।

তবে সর্বত্র মাস্কের ওপর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়নি। গণপরিবহন ও জনসমাগম এলাকায় মাস্ক পরার নির্দেশনা রয়েছে।

ঘর থেকে বের হলে মাস্ক সঙ্গে রাখার পরামর্শও দেওয়া হয়েছে জনগণকে। যেন তারা বের হলে অতিরিক্ত ভিড়ের মধ্যে, সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকা এবং বিশাল জনসমাগমে মাস্ক পরে নিজেকে সুরক্ষা রাখতে পারে।

মহামারী করোনা ভাইরাসে প্রকোপে ইউরোপের দেশগুলোর মধ্যে সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালির পরেই স্পেন । করোনার ভয়াল থাবায় দেশটিতে ধাপে ধাপে দেয়া হয়েছিল লকডাউন।স্পেন সরকারের নৈপুণ্য পারদর্শিতায় করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে ইতালি। প্রাণ ফিরে আসে জনজীবনে।

করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় স্পেন  সরকার গত এপ্রিল থেকেই ধীরে ধীরে কঠোর বিধি-নিষেধ তুলে দিতে শুরু করেন। রেস্টুরেন্ট, বার, সিনেমা এবং জিম পুনরায় চালু এবং দেশজুড়ে স্বাধীনভাবে লোকজনকে চলাফেরার অনুমতি দেয়া হয়।
স্পেনে এখন পর্যন্ত একমাত্র মাস্ক পরার ওপরই বাধ্যবাধকতা ছিল। কিন্তু সেটাও শিথিলতার ঘোষণা দেয়া হয়েছে যা আজ শনিবার থেকে কার্যকর হবে।

Advertisements

এ সংক্রান্ত আরও সংবাদ