যুক্তরাজ্যে সর্বনিম্ন ৫% ডিপোজিটে বাড়ি কেনার সুযোগ আসছে

প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১

যুক্তরাজ্যে সর্বনিম্ন ৫% ডিপোজিটে বাড়ি কেনার সুযোগ আসছে

লন্ডন প্রতিনিধি: করোনাভাইরাস মহামারির থেকে ব্রিটেনের অর্থনৈতিক চাকা স্বচল করতে আগামী বাজেটে অর্থাৎ ২০২১ সালের বাজেটে সরকারের ২.১৩ ট্রিলিয়ন ডেভিড পূর্ণ করতে বাড়ি বিক্রিকে প্রাধান্য দিয়ে বাজেট ঘোষনা করতে যাচ্ছে সরকার।

দি ফাইনান্সিয়াল টাইম্সের সাথে এক স্বাক্ষাৎকারে ব্রিটিশ চ্যান্চেলার ঋশি সুনাক বলেন,” কভিড-১৯ কারনে আমরা অর্থনৈতিক চ্যালেন্জের মুখে আছি । এই চ্যালেন্জ মোকাবেলায় বাড়ি বিক্রিকে প্রাধান্য দেওয়া হচ্ছে। বেশী বেশী বাড়ি বিক্রি হলে অর্থনৈতিক চাকা দ্রুত স্বচল হবে। প্রথম বাইয়ারের জন্য মাত্র শত করা ৫% পারসেন্ট ডিপোজিট দিয়ে ব্যাংক মর্গেজ দিবে এবং শতকরা ৯৫% পারসেন্ট লেন্ডার ব্যাংক থেকে অর্থ পাবেন । এর ফলে অনেক নতুন এবং তরুণরা বাড়ি কেনার প্রতি আগ্রহ বাড়বে,”।
২০১৩ সালে প্রথম বাড়ির মালিকের জন্য হেল্ফ টু বাই স্কীম বেশ কার্যকর ভুমিকা পালন করেছিল কবে ২০১৬ সালে সেই স্কীম পরিবর্তন করা হয়েছিল এতে আবার বাড়ি বিক্রি হ্রাস পেয়েছে। করোনা ভাইরাস মহামরির সময় স্ট্যাম্প ডিউটি ফ্রি করার ফলেও বিড়ি বিক্রি আবারো বেড়েছিলো| কিন্তু লোন বা মর্গেজ পেতে বেশ ঝামেলা পোহাতে হয়েছে। যার ফলে বাড়ি বিক্রি বাড়লেও পরে আবার থেমে গেছে।

আগামী বাজেটে শতকরা মাত্র ৫% পারসেন্ট ডিপোজিটে মর্গেজ হলে বাড়ি বেশী বিক্রি হবে। সেই সাথে মর্গেজ দেওয়ার ক্ষেত্রে ব্যাংক গুলোকে ও অনেকটা সহজিকরন হতে হবে।মাত্র ৫% ডিপোজিট দিয়ে মর্গেজ দেওয়ার ক্ষেত্রে ব্যাংক গুলি বেশী ঝুঁকি নিতে ঘরিমসি করছে। তবে মাত্র ৫% ডিপোজিটে £৬০০,০০০ পাউন্ড পর্যন্ত লিমিট করা হয়েছে।

মর্গেজ দেওয়ার ক্ষেত্রে যে সব ওয়ার্কার বা শ্রমিক ফারলোতে আছেন তাদের মর্গেজ পেতে সমস্যা হতে পারে, তবে যারা এই করোনাভাইরাস মহামারিতে নিয়মিত কাজ করে যাচ্ছেন। তাদের জন্য রয়েছে মাত্র ৫% ডিপোজিট দিয়ে প্রথম বাড়ি কেনার সুযোগ ।

এ সংক্রান্ত আরও সংবাদ

faster