যুক্তরাজ্য নির্মিত হচ্ছে উড়ন্ত গাড়ির এয়ারপোর্ট

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১

যুক্তরাজ্য নির্মিত হচ্ছে উড়ন্ত গাড়ির এয়ারপোর্ট

আন্তর্জাতিক ডেস্কঃ: শিরোনাম দেখে চমকে ওঠার কিছু নেই। চলমান বন্দরের ন্যায় ইংল্যান্ড ভেবে ফেলেছে এক গাড়ির কথা। এক নতুন ধরনের এয়ারপোর্টেরও সেই গাড়ি ওঠা-নামার জন্য পরিকল্পনা করে ফেলেছে দেশটি। খবর মিররের।
জাপান, রাশিয়া-সহ বহু দেশই অবশ্য বহু দিন ধরে এই বিদ্যুৎচালিত উড়ন্ত গাড়ির কথা ভেবেছে এবং সেই রকম প্রকল্পও নিয়েছে নিজের মতো করে। অনেকের গাড়ি তৈরিও, তবে কোথা থেকে ‘অপারেট’ হবে সেই গাড়ি? এই ধরনের গাড়ি নিয়ন্ত্রণ করতে গেলে যে ধরনের এয়ারপোর্ট প্রয়োজন, তা কই?
ব্রিটেনের স্টার্ট-আপ সংস্থা ‘আরবান এয়ারপোর্ট’ এবার সেই ধরনের এয়ারপোর্ট আনতে চলেছে। দক্ষিণ কোরিয়ার হুন্ডাই মোটরও তাদের সঙ্গে এই প্রকল্পে সামিল হয়েছে। স্টার্ট-আপ সংস্থার দাবি, তারাই প্রথম এই ধরনের সম্পূর্ণ এয়ারপোর্ট আনছে বিশ্বে।
যার নাম রাখা হয়েছে এয়ার-ওয়ান। সংস্থার প্রতিষ্ঠাতা রিকি সান্ধু বলেন, আপনি যেমন প্ল্যাটফর্ম না হলে ট্রেনে উঠা-নামা করতে পারবেন না, তেমনই এই ধরনের উড়ন্ত গাড়ির জন্যও দরকার নিজস্ব ধরনের একটা প্ল্যাটফর্ম।
ভারতীয় গণমাধ্যম জি নিউজ জানায়, চলতি বছরেই ইংল্যান্ডের কভেন্ট্রি শহরে প্রস্তুত হয়ে যাবে সেই এয়ারপোর্ট। এটা একটি চলমান বন্দর। এই মোবাইল এয়ারপোর্টের প্রযুক্তিগত নাম ‘ই-ভিটিওএল’।

এ সংক্রান্ত আরও সংবাদ

faster