রমজানকে অর্থবহ করার ১১ প্রস্তুতি

ইসলামিক ডেস্কঃউত্তম ও যথাযথ প্রস্তুতি মানে যেকোনো কাজের অর্ধপূর্ণতা। ইসলামের সোনালি যুগের কোনো কোনো মনীষী রমজানের ছয় মাস আগে থেকেই রমজানপ্রাপ্তির জন্য দোয়া ও প্রস্তুতি আরম্ভ করতেন। যেসব প্রস্তুতির মাধ্যমে আমরা রমজান মাসকে সার্থক ও অর্থবহ করতে পারি তা নিম্নরূপ

১. তাওবা এবং ইস্তেগফার করে নেয়া। কেননা, পূর্বের গুনাহের কারণে অনেক সময় নেক আমলের তাউফিক থেকে বঞ্চিত হয় মানুষ। সেজন্য রমজানে প্রবেশের আগেই পূর্বের গুনাহগুলো থেকে খাঁটি অন্তরে তাওবা করে আল্লাহর কাছে ক্ষমা চেয়ে হালখাতা করে নেয়া উচিত।

২. কুরআন সুন্নাহ থেকে বর্ণিত রমজান ও সিয়ামের ফজিলত, এ মাসের করণীয় এবং সংশ্লিষ্ট মাসায়েল শিখে নিতে হবে। পাশাপাশি ইসলামের সোনালি যুগের মনীষীরা কিভাবে রমজান কাটাতেন সে বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। যেকোনো কাজই আরম্ভ করার আগে সে কাজটি সম্পর্কে ভালো করে জেনে নিতে হয়। অন্যথায় কাজটি সফলভাবে সম্পাদন করা সম্ভব হয় না।

৩. ক্ষমা এবং সাওয়াব লাভের জন্য দৃঢ়সংকল্প করা। আল্লাহ তায়ালা বলেছেন, যারা আমার পথে সাধনায় আত্মনিয়োগ করে, আমি অবশ্যই তাদেরকে আমার পথে পরিচালিত করব। নিশ্চয় আল্লাহ সৎ কর্মপরায়ণদের সাথে আছেন (আনকাবুত ৬৯)।

৪. পূর্ববর্তী রমজানের কোনো কাজা রোজা থাকলে সে রোজাগুলো রমজানের আগেই আদায় করে নেয়া। কারণ আম্মাজান আয়েশা রা: প্রতি বছর রমজানের রোজা-পরবর্তী বছর রমজানের পূর্বেই কাজা করে নিতেন বলে বুখারি ও মুসলিমে বর্ণিত হয়েছে।

৫. শিরক এবং হিংসা থেকে নিজের অন্তরকে পবিত্র করে রবের সাধারণ ক্ষমার উপযুক্ততা সৃষ্টি করা। মহান আল্লাহ রমজানে বহুসংখ্যক মানুষকে ক্ষমা ও জাহান্নাম থেকে মুক্তি নসিব করেন। আল্লাহর সাধারণ ক্ষমা থেকে হিংসুক ও মুশরিকরা বঞ্চিত থাকে। এ মর্মে বিভিন্ন হাদিস বর্ণিত হয়েছে। সুতরাং রমজানকে স্বাগত জানানোর আগে নিজ অন্তরকে যে কারো প্রতি হিংসাবিদ্বেষ থেকে পরিপূর্ণরূপে পরিচ্ছন্ন করে নেয়া এবং সব ধরনের শিরক থেকে মুক্ত হয়ে যাওয়া বাঞ্ছনীয়।

৬. সামাজিক যোগাযোগেরমাধ্যম ও অনলাইনে যেন সময় অপচয় না হয় সেজন্য আগে থেকে পরিকল্পনা করে নেয়া। প্রয়োজনে অনলাইনের জন্য সময় নির্ধারণ করে নেয়া যেতে পারে।

৭. পূর্বের রমজানের ত্রুটি-বিচ্যুতিগুলো চিহ্নিত করে সেগুলো এ বছর যেন পুনরায় না হয় সেদিকে খেয়াল রাখা।

৮. শাবান মাস থেকেই রমজানের ইবাত-বন্দেগির অনুশীলন শুরু করা। রাসূলুল্লাহ সা: শাবান মাসে বেশি নফল রোজা রাখতেন। এর যে কয়েকটি কারণ বর্ণিত হয়েছে এর মধ্যে একটি কারণ এটাও যে, রমজানের ইবাদতে নিজেকে অভ্যস্ত করে নেয়া। কোনো কাজই হঠাৎ শুরু করা যতটা কঠিন, আগে থেকে শুরু করা তার চেয়ে অনেক বেশি সহজ ও ফলপ্রসূ হয়।

৯. রমজানের জন্য রুটিন তৈরি করে নেয়া। রমজান মাসের প্রতিটি মুহূর্ত অত্যন্ত মূল্যবান। একটি মুহূর্তও যেন নষ্ট না হয় সেজন্য ২৪ ঘণ্টার রুটিন করে নেয়া যেতে পারে।

১০. চাঁদ দেখার জন্য চেষ্টা করা। শাবানের ২৯তম দিনে চাঁদ দেখার চেষ্টা করা সুন্নত। রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘তোমরা চাঁদ দেখে রোজা রাখবে এবং চাঁদ দেখে ঈদ করবে।’ কেউ যদি চাঁদ দেখার চেষ্টা করেন এবং চাঁদ দেখতে নাও পারেন তবুও তিনি সওয়াব পাবেন।

১১. রমজানে আমল ও ইবাদতের জন্য আল্লাহর কাছে বেশি বেশি তাউফিক চাওয়া।

মহান আল্লাহ আমাদের সবাইকে রমজানের প্রতিটি মুহূর্তকে কাজে লাগিয়ে আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভের তাউফিক দান করুন। আমিন।

Recent Posts

  • গ্রাম -বাংলা

বালাগঞ্জের মুসলিমাবাদে বাজারের নামকরণ নিয়ে দু’পক্ষে সংঘর্ষ, আহত ৪

আমির আলী: বালাগঞ্জ উপজেলার পূর্ব গৌরীপুর ইউনিয়নের মুসলিমাবাদে একটি বাজারের নামকরণ নিয়ে দীর্ঘ কয়েক বছর…

1 day ago
  • আর্ন্তজাতিক

স্কটল্যান্ডে এক বাংলাদেশির ছুরিকাঘাতে আরেক বাংলাদেশি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে স্বদেশী সহকর্মীর ছুরিকাঘাতে নিহত হয়ে‌ছেন এক বাংলা‌দেশি। স্কটল্যান্ডে নিহত রেস্টুরেন্ট কর্মীর নাম…

4 days ago
  • শোক সংবাদ

বালাগঞ্জ বিএনপির সাবেক আহ্বায়ক হাজীগেদাই মিয়ার ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

বালাগঞ্জ প্রতিনিধিঃ বালাগঞ্জ উপজেলা বিএনপির সাবেক আহবায়ক মরহুম হাজী মোঃ গেদাই মিয়ার ৫ম মৃত্যু বার্ষিকী…

4 days ago
  • সাহিত্য ও কবিতা

লর্ড কর্ণওয়ালিশ ও লর্ড রিপন: জমিদার প্রথার উদ্ভব ও বিলোপ

মুহাম্মদ শামসুল ইসলাম: ইস্টইন্ডিয়া কোম্পানী যে ভারতীয় উপমহাদেশে এসেছিল এবং তাদের প্রাথমিক ইন্টারভেশন সেটির প্রকৃতি…

5 days ago
  • ইসলামিক
  • প্রবাসের খবর

বার্সেলোনা কেন্দ্রীয় জামে মসজিদের বিশুদ্ধভাবে কুরআন শিক্ষার কোর্সের পুরস্কার বিতরনী অনুষ্টান অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদকঃস্পেনের পর্যটন নগরী বার্সেলোনার Calle LLuna -11 বাংলাদেশী কমিউনিটি পরিচালনাধীন ক্রয়কৃত বার্সেলোনা কেন্দ্রীয় জামে…

1 week ago
  • প্রবাসের খবর
  • রাজনীতি

যুক্তরাজ্যে এবি পার্টির আহবায়ক কমিটি গঠন

নিউজ ডেস্কঃআমার বাংলাদেশ পার্টি যুক্তরাজ্য শাখার আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। গত ৬ আগস্ট সোমবার…

2 weeks ago

This website uses cookies.