লকডাউনে আইন অমান্য কারীদের কঠোর শাস্তি ও জরিমানার ঘোষনা ।হোম সেক্রেটারীর

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

লকডাউনে আইন অমান্য কারীদের কঠোর শাস্তি ও জরিমানার ঘোষনা ।হোম সেক্রেটারীর

 আন্তর্জাতিক ডেস্কঃলকডাউনে আইন অমান্য কারীদের কঠোর শাস্তি ও জরিমানার করার কঠোর হুসিয়ারি দিয়েছেন ব্রিটিশ হোম সেক্রেটারি প্রিতি প্যাটেল। তিনি বলেন, লক ডাউন আইন অমান্য কারীকে আইনের আওতায় এনে কঠিন শাস্তি দেওয়া হবে।

করোনাভাইরস আক্রান্ত দিন দিন পাল্লাদিয়ে বেড়েই চলছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৮০ হাজারের বেশী মানুষ মারা গেছেন।করোনাভাইরস থেকে বেঁচে থাকার জন্য সরকার লক ডাউন ঘোষনা করেছে। লন্ডনে চলছে বিশেষ জরুরী অবস্থা। তারপরও কিছু মানুষ লক ডাউনের আইন মানছেন না।

যে সব মানুষ বা জনসাধারন লক ডাউন আইন অমান্য করবেন। তাদের জন্য কঠোর শাস্তি ও জরিমানা করার জন্য পুলিশ বাহিনীকে পূর্ন ক্ষমতা দিয়েছেন হোম সেক্রেটারি।পুলিশ বাহিনীকে যথাযোগ্য ভাবে দায়িত্ব পালনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাশনাল পুলিশ চীফ কাউন্সিল একটি গাইড লাইন দিয়েছে। যদি কেহ এই গাইড লাইন অমান্য করবেন তাদের জরিমান সহ শাস্তি প্রদান করার বিধান রাখা হয়েছে।

ইংল্যান্ড এবং ওয়েলসে লকডাউন আইন অমান্য করায় প্রায় £৩০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। NPCC একটি তালিকায় ৩২৩২৯ জনের বিরুদ্ধে আইন অমান্য কারীর একটি তালিকা তাদের হাতে আছে।

করোনাভাইরস মহামারি নিয়ন্ত্রনের জন্য সবাইকে সরকারি নিয়মনীতি মেনে চলার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে। যদি কেউ এই নিয়ম অমান্য করেন তাদের জন্য রয়েছে কঠিন শাস্তি।

শুধু মাত্র জরুরী প্রয়োজন ছাড়া এবং ফ্রন্ট লাইন ওয়ার্কারা ছাড়া কেউ বাহিরে যেতে পারবেন না। অন্য সবাইকে ঘর থাকতে বলা হয়েছে।

শনিবার সাউথ লন্ডনে লক ডাউন প্রটেস্ট মিছিল থেকে ১২ জনকে এরেস্ট করেছে পুলিশ। ক্লাফাম কমনেনে আগত কিছু মুখোশহীন বিক্ষোভকারীদের সাথে পুলিশ অফিসারদের সংঘর্ষ হয়েছিল, কেউ কেউ “আপনার স্বাধীনতা ফিরিয়ে আনুন” বলে চিৎকার করছেন। যে কোন গেদারিং বর্তমানে নিষিদ্ধ । তাই সবাইকে যার যার বাসায় অবস্থান করতে বলা হচ্ছে।

ড্যারবিশায়ারে দুই মহিলাকে লক ডাউন আইন অমান্য করায় দুই মহিলাকে £২০০ পাউন্ড করে জরিমান করেছে পুলিশ ।কারন তারা তাদের বাড়ী থেকে ৫ মাইল দূরে হাঁটতে গিয়েছিলো। পুলিশ বলছে “এটা পিকনিকের সময় নয় এখন লক ডাউন চলছে”।

চীফ অফ দি পুলিশ ফেডারেশন অফ ইংল্যান্ড এবং ওয়েলস এর চেয়ার -জন আপট্যার বলেন,” পুলিশ এবং জনগনের মধ্যে সুন্দর সম্পর্কের মাধ্যমে এই করোনাভাইরস মহামারি মোকাবেলা করতে হবে,”।

faster