শপথ অনুষ্ঠানে যাবেন না ট্রাম্প, খুশি বাইডেন

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২১

শপথ অনুষ্ঠানে যাবেন না ট্রাম্প, খুশি বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণ করবেন আগামী ২০ জানুয়ারি। কিন্তু সেই শপথ অনুষ্ঠানে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে ট্রাম্পের এমন সিদ্ধান্তকে ভালো সিদ্ধান্ত বলে উল্লেখ করেছেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।
শান্তিপূর্ণভাবে ক্ষমতায় হস্তান্তরের প্রতিশ্রুতি দেওয়ার কয়েক ঘণ্টা পরেই শুক্রবার এক টুইট বার্তায় এ কথা জানান ট্রাম্প। শুধু ট্রাম্প নন, বিশ্বস্ত সূত্রে জানা গেছে শপথ অনুষ্ঠানে যোগ দিবেন না ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। সবকিছু ঠিকঠাক থাকলে ১৯ জানুয়ারি ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প ও তার সহধর্মীনি।
টুইট বার্তায় তিনি জানান, আমাকে যারা জিজ্ঞাসা করেছেন ২০ জানুয়ারির অনুষ্ঠানের বিষয়ে তাদের আমি বলেছি, আমি শপথ অনুষ্ঠানে যাব না।
জো বাইডেন বলেন, ‘আমাকে জানানো হয়েছে যে তিনি শপথ অনুষ্ঠানে যোগ দিবেন না। খুব কম বিষয়েই ট্রাম্প ও আমি একমত হতে পেরেছি। তবে একমত হওয়ার ক্ষেত্রে এটি একটি। শপথ অনুষ্ঠানে তার না আসার সিদ্ধান্তটা ভালো হয়েছে। ভালো সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তার সম্পর্কে আমার যে ধারনা ছিল সেটাই তিনি পাল্টে দিয়েছেন। তিনি দেশের জন্য লজ্জা। বিশ্বের জন্য লজ্জা। তিনি দায়িত্বে থাকার যোগ্য নন।’
এদিকে ট্রাম্প শপথ অনুষ্ঠানে না আসলেও ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বিষয়ে বাইডেন বলেন, ‘তাকে স্বাগত জানাই। তিনি আমার শপথ অনুষ্ঠানে আসলে আমি সম্মানিতবোধ করবো।’
প্রসঙ্গত, বুধবার (৬ জানুয়ারি) ইতিহাসের সবচেয়ে বাজে পরিস্থিতির মুখে পড়ে যুক্তরাষ্ট্র। কংগ্রেসের অধিবেশন চলাকালে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে তাঁর সমর্থকেরা ক্যাপিটল হিল ভবনে আক্রমণ করে। হামলার ঘটনায় এক পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনার পর থেকেই ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার দাবি জোরালো হয়।
তবে ক্যাপিটল ভবনে হামলার পরপরই ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেন।
এক ভিডিওতে ট্রাম্প বলেন, ২০ জানুয়ারি একটি নতুন প্রশাসন ক্ষমতা নেবে। ক্ষমতার সুশৃঙ্খল ও নির্বিঘ্ন হস্তান্তরের দিকেই এখন তাঁর দৃষ্টি।

faster