সোমবার থেকে যুক্তরাজ্য ভ্রমনে যে পরিবর্তন আসছে

আন্তর্জাতিক ডেস্কঃএখনো শনাক্ত হয়নি ‘করোনাভাইরাসের এমন ধরন থেকে দেশকে রক্ষা করতে’ আগামী সোমবার থেকে সব ভ্রমণ করিডর বন্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

ডাউনিং স্ট্রিটে শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, ‘‘এই ‍মুহূর্তে বাড়তি ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেখানে জনগণকে রক্ষা করতে আমরা দিনের পর দিন নানা ব্যবস্থা গ্রহণ করছি।

‘‘এটা গুরুত্বপূর্ণ কারণ, টিকা আমাদের আশার আলো দেখাচ্ছে। তাই বিদেশ থেকে ভাইরাসের নতুন নতুন ধরন দেশে প্রবেশ আটকাতে আমাদের অবশ্যই বাড়তি ব্যবস্থা গ্রহণ করতে হবে।”

নতুন নিয়মে বিদেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশ করতে হলে প্রত্যেককে যাত্রা শুরুর আগেই কোভিড পরীক্ষার ফল ‘নেগিটিভ’ হওয়ার সনদ দেখাতে হবে।

শুধু যাত্রার সময় করোনা ‘নেগিটিভ’ সনদ দেখালেই হবে না। যুক্তরাজ্য প্রবেশের পর অন্তত ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। নতুবা পাঁচ দিন পর আবার কোভিড টেস্ট করিয়ে তার ফল ‘নেগিটিভ’ আসতে হবে।

পুরো যুক্তরাজ্য জুড়ে নতুন ওই নিয়ম কার্যকর হবে। সীমান্তে এবং দেশের ভেতর নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হবে বলে জানান জনসন।

যুক্তরাজ্যে করোনাভাইরাসের অতি উচ্চ সংক্রামক একটি ধরন শনাক্তের পর সম্প্রতি ব্রাজিলে ভাইরাসের নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে।

ভাইরাসের ওই ধরন দেশে প্রবেশ আটকাতে যুক্তরাজ্য দক্ষিণ আমেরিকার সব দেশ এবং পর্তুগাল থেকে যুক্তরাজ্য ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়।

যার আওতা বাড়িয়ে এখন বিদেশ থেকে আসা সবার জন্য কোভিড পরীক্ষার ‘নেগিটিভ’ সনদ বাধ্যতামূলক করা হয়েছে। আগামী সোমবার জিএমটি ০৪:০০ থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে এবং অন্তত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত তা বহাল থাকবে বলেও জানান প্রধানমন্ত্রী জনসন।

শীতে যুক্তরাজ্যে আবারও কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যু উভয়ই বেড়ে গেছে। দেশটিতে এখন গড়ে প্রতিদিন প্রায় এক হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

শুক্রবারও এ রোগে আক্রান্ত ১২,০৮ জন মারা গেছেন। মোট মৃত্যু ৮৭ হাজার ২৯১ জন। এদিন মোট শনাক্ত রোগী ৫৫ হাজার ৭৬১ জন।

কোভিড-১৯ বিশ্বজুড়ে ২০ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। নানা দেশে এ রোগের বিরুদ্ধে টিকাদান কার্যক্রম শুরু হলেও তার প্রভাব বোঝার সময় এখনো আসেনি।

কোভিড সংক্রমণ কম এমন সব দেশ থেকে গ্রীষ্মে ভ্রমণকারীদের জন্য দরজা খুলে দিয়েছিল যুক্তরাজ্য। তখন ভ্রমণকারীদের প্রবেশের পর কোয়ারেন্টিনে থাকারও বাধ্যবাধকতা ছিল না।

Recent Posts

  • প্রবাসের খবর

সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার অভিষেক অনুষ্টান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদকঃ স্পেনের বার্সেলোনার সুপারমার্কেট ব্যবসায়ীদের সংগঠন সুপারমার্কেট এসোসিয়েশন ইন কাতালুনিয়ার কার্যনির্বাহী কমিটির অভিষেক সম্পন্ন…

11 hours ago
  • জাতীয়

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টারঃ করোনা প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের যে তারিখ…

2 days ago
  • জাতীয়
  • রাজনীতি

কঠোর লকডাউনে ও থেমে নেই সিলেট-৩ আসনের নির্বাচনী সভা- সমাবেশ

স্টাফ রিপোর্টার: সারা দেশে চলছে করোনা মহামারির তান্ডব।রবিবার (২৫জুলাই) ২২৮জনের মৃত্যু এটা দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।এ…

3 days ago
  • আইন-অপরাধ

ফেসবুকে আগুনের গুজব : সিলেটে গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে সিলেটে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে…

3 days ago
  • গ্রাম -বাংলা

ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে মজলিসের সভাপতি ও যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪ জন আহত

নিজস্ব প্রতিবেদকঃওসমানীনগরে মসজিদের কাঁঠালের নিলাম ডাকাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ১৪…

5 days ago
  • আর্ন্তজাতিক

অবৈধ অভিবাসী ঠেকাতে ফ্রান্সের সাথে ব্রিটেনের ৫৪ মিলিয়ন পাউন্ডের চুক্তি

স্টাফ রিপোর্টার:ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে প্রতিদিন ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে শত শত অভিবাসন প্রত্যাশি।…

5 days ago

This website uses cookies.